BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

চিকিৎসা পরিষেবায় নয়া নজির, ব্রেস্ট এন্ডোক্রাইন সার্জারি বিভাগ খুলতে চলেছে মেডিক্যালে

Published by: Sayani Sen |    Posted: August 27, 2020 9:45 pm|    Updated: August 27, 2020 9:45 pm

An Images

অভিরূপ দাস: অত্যাধুনিক ব্রেস্ট ক্লিনিক থাকলেও ডেডিকেটেড ব্রেস্ট এন্ডোক্রাইন সার্জারি বিভাগের অভাব ছিল শহরে। কলকাতা মেডিক্যাল কলেজে তা খুলতে চলেছে সেপ্টেম্বরেই। আপাতত জেনারেল সার্জারি বিভাগের অধীনে কাজ শুরু করবে। তবে শীঘ্রই ব্রেস্ট অ্যান্ড এন্ডোক্রাইন সার্জারি ক্লিনিক স্বতন্ত্রভাবে কাজ শুরু করবে।

নতুন ওপিডি বিল্ডিংয়ে খুলতে চলেছে এই সার্জারি ক্লিনিক। সেপ্টেম্বর থেকে প্রতি শনিবার সকাল ৯টায় সাধারণের জন্য খুলে যাবে এই ক্লিনিক। শল্যচিকিৎসা বিভাগের বিভাগীয় প্রধান ডা. দেবব্রত কুণ্ডুর তত্ত্বাবধানে ব্রেস্ট অ্যান্ড এন্ডোক্রাইন সার্জারি ক্লিনিকের দায়িত্বে রয়েছেন ব্রেস্ট, এন্ডোক্রাইন এবং জেনারেল সার্জারিতে এইমসের ‘স্বর্ণপদক প্রাপ্ত’ চিকিৎসক ডা. ধৃতিমান মৈত্র।

[আরও পড়ুন: ‘কেদারার আরাম ছেড়ে নামুন ময়দানে’, একুশের আগে কমরেডদের পরীক্ষা নেবে আলিমুদ্দিন]

স্তন ক্যানসার মানেই জনমানসে প্রচলিত ধারণা শুধু মহিলারাই এই রোগের শিকার। মহিলাদের ক্ষেত্রে ইস্ট্রোজেন আর প্রোজেস্টেরন এই দুই হরমোনের কারণেই স্তন ক্যানসারের কোষ ক্রমশ বাড়তে থাকে। কিন্তু স্তন ক্যানসারের ঝুঁকি পুরুষদেরও ততটাই বেশি। বিশেষজ্ঞরা বলছেন, আগে যেখানে প্রতি ১০০ জন পুরুষের মধ্যে ৩-৪ জন স্তন ক্যানসারে আক্রান্ত হতেন, এখন সেই সংখ্যাটা অনেক বেশি। পুরুষদের স্তন ক্যানসারের সঠিক কারণ অজানা। মহিলাদের স্তন ক্যানসার নিয়ে যতটা পরীক্ষা-নিরীক্ষা, গবেষণা হয়েছে, পুরুষদের ক্ষেত্রে ঠিক ততটা হয়নি। তবে ইদানীংকালে গোটা বিশ্বজুড়েই চিকিৎসক ও ক্যানসার বিশেষজ্ঞরা পুরুষদের স্তন ক্যানসারের কারণ এবং তার চিকিৎসা পদ্ধতি নিয়ে গবেষণা চালাচ্ছেন। দেখা গিয়েছে যে সমস্ত পুরুষদের ইস্ট্রোজেন ক্ষরণ বেশি হয় তাঁদের স্তন ক্যানসারের ঝুঁকি থাকে। কলকাতা মেডিক্যাল কলেজের এই নতুন বিভাগে স্তন ক্যানসার আরও আগে থেকে চিহ্নিত করা যাবে বলেই জানিয়েছেন ডা. ধৃতিমান মৈত্র।

[আরও পড়ুন: লকডাউনেই বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষা, গন্তব্যে পৌঁছতে নাজেহাল পড়ুয়ারা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement