BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফরেনসিক ল্যাবে নিয়োগ মামলা: পুজোর আগেই শূন্যপদ পূরণ হোক, স্বরাষ্ট্রসচিবকে নির্দেশ হাই কোর্টে

Published by: Sucheta Sengupta |    Posted: September 27, 2022 1:13 pm|    Updated: September 27, 2022 1:29 pm

Calcutta HC orders hiring in forensic labs before Durga Puja in presence of Home Secy | Sangbad Pratidin

রাহুল রায়: রাজ্যের ফরেনসিক ল্যাবরেটরিতে নিয়োগ প্রক্রিয়া মামলায় মঙ্গলবার কলকাতা হাই কোর্টে (Calcutta HC) সশরীরে হাজিরা দিলেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব বিপি গোপালিকা। শূন্যপদ পূরণে নিয়োগ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার জন্য তাঁকে নির্দেশ দিল ডিভিশন বেঞ্চ। বলা হয়েছে, পুজোর আগে, ৩০ সেপ্টেম্বরের মধ্যে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করতে হবে। কেন এতদিন ফরেনসিক ল্যাবে কর্মী নিয়োগ হয়নি, তা নিয়ে বিচারপতিদের প্রশ্নের মুখে পড়তে হয় স্বরাষ্ট্রসচিবকে (Home Secretary)।

পাবলিক সার্ভিস কমিশনের (PSC) মাধ্যমে রাজ্যের ফরেনসিক ল্যাবে কর্মী নিয়োগ হয়ে থাকে। শূন্যপদের সংখ্যা ছিল ১৭। তার মধ্যে অবিলম্বে ১০টি শূন্যপদ পূরণের নির্দেশ দিয়েছে বিচারপতি জয়মাল্য বাগচী ডিভিশন বেঞ্চ। ৩০ সেপ্টেম্বরের মধ্যে নিয়োগ প্রক্রিয়া শুরুর কথা বললেন বিচারপতির মন্তব্য, আগামিকাল থেকেই কাজ শুরু করা হোক। এছাড়া পরিকাঠামো বৃদ্ধি নিয়েও নির্দেশ দেওয়া হয়েছে স্বরাষ্ট্রসচিবকে। আজ দুপুরের মধ্যে PSC চেয়ারম্যান এ বিষয়ে নিজেদের বক্তব্য জানাবেন আদালতে।

[আরও পড়ুন: সুখবর! পুজোয় সারারাত বাড়তি ট্রেন চলবে হাওড়া, শিয়ালদহ শাখায়]

নারকোটিক বিভাগে (Narcotic Department) শূন্যপদ পূরণ-সহ পরিকাঠামোর উন্নতি নেই, এই সংক্রান্ত মামলায় রাজ্যের কাছে আদালত জানতে চেয়েছিল, কেন পরিকাঠামো উন্নয়ন বা কর্মী নিয়োগ হয়নি? তাতে রাজ্যের যুক্তি ছিল, আইনি বাধার কারণে সেগুলি পূরণ করা সম্ভব হয়নি। এ বিষয়ে স্বরাষ্ট্রসচিবের বক্তব্য জানার জন্য আজ তলব করা হয়েছিল। সেই নির্দেশ মেনে আদালতে যান বিপি গোপালিকা। তবে তাঁকেও প্রশ্নের মুখে পড়তে হয়।

[আরও পড়ুন: রাজস্থানে কংগ্রেসের গৃহযুদ্ধ, গেহলটে ক্ষুব্ধ সোনিয়া, সভাপতি পদে লড়াইয়ে কি এগিয়ে কমলনাথ?]

সরকারি আইনজীবী শাশ্বতগোপাল মুখোপাধ্যায় জানান, ১৭ টির মধ্যে ১০টি শূন্যপদ পূরণের জন্য রাজ্য প্রস্তুতি নিচ্ছে। বাকি সাত পদে নিয়োগ প্রক্রিয়া তারপরেই শুরু করতে হবে। বিচারপতি জয়মাল্য বাগচি ও বিচারপতি অজয় কুমার গুপ্ত তাঁকে প্রশ্ন করেন, কেন একসঙ্গে ১৭ পদেই নিয়োগ প্রক্রিয়ার কথা ভাবা হচ্ছে না? তাতে স্বরাষ্ট্রসচিব উত্তর দেন, ”এই দপ্তর তৈরি হয়ছে ২০১৮ সালে। পিএসসি দ্বারা এখানে নিয়োগ হয়। আমি PSC-এর চেয়ারম্যানের সঙ্গে কথা বলছি।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে