BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Abhishek Banerjee: খারিজ ইডির আবেদন, চিকিৎসার জন্য বিদেশে যেতে পারবেন অভিষেক, রায় হাই কোর্টের

Published by: Sucheta Sengupta |    Posted: June 2, 2022 3:36 pm|    Updated: June 2, 2022 4:07 pm

Calcutta High Court allows Abhishek Banerjee to travel abroad, rejects ED plea | Sangbad Pratidin

গোবিন্দ রায়: ইডির (ED) যাবতীয় যুক্তি খারিজ। চিকিৎসার জন্য অভিষেক বন্দ্যোপাধ্যায়কে বিদেশে যাওয়ার অনুমতি দিল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে ১০ জুন পর্যন্ত বিদেশে চিকিৎসার অনুমতি দেওয়া হয়েছে। ততদিন পর্যন্ত কোনও নোটিস দিতে পারবে না, এমনই জানিয়েছেন বিচারপতি বিবেক চৌধুরী। সূত্রের খবর, কয়লা ও গরু পাচার মামলার তদন্তে ইডিকেই ভর্ৎসনা করেছেন তিনি। আদালত এও জানিয়েছেন, বিদেশে চিকিৎসার জন্য অভিষেকের সঙ্গে যেতে পারবেন স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়ও।

এই অনুমতির পাশাপাশি অবশ্য হাই কোর্ট বেশ কিছু শর্তের কথাও জানিয়েছে। বিচারপতির নির্দেশ, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) বিমান টিকিটের কপি ইডিকে দিতে হবে। দুবাই গিয়ে তিনি কোন ঠিকানায় উঠছেন এবং সেখানকার যোগাযোগের নম্বরও  ইডিকে জানাতে হবে। যে হাসপাতালে অভিষেকের চিকিৎসা হবে, তার ঠিকানাও জানাতে হবে তদন্তকারীদের। 

[আরও পড়ুন: কল্যাণী AIIMS-এ নিয়োগ দুর্নীতি: বিজেপির ৮ সাংসদ-বিধায়কের বিরুদ্ধে FIR, তদন্তভার নিল CID]

২০১৬ সালের অক্টোবরে সিঙ্গুরের কাছে সড়ক দুর্ঘটনায় চোখে আঘাত পেয়েছিলেন তৃণমূলের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আঘাতপ্রাপ্ত চোখের চিকিৎসা করতে তাঁকে মাঝেমধ্যে দুবাই যেতে হয়। কিন্তু ইডি নোটিস দিয়ে জানিয়েছিল, আপাতত অভিষেকের বিদেশ যাওয়া চলবে না। সেই নির্দেশের উপর স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন তৃণমূল নেতা। জরুরি ভিত্তিতে শুনানি হয় আজই। 

[আরও পড়ুন: অযোধ্যা-মথুরায় মন্দিরের দশ কিলোমিটারের মধ্যে থাকবে না মদের দোকান, ঘোষণা যোগী সরকারের]

সূত্রের খবর, ইডির  দাবি ছিল, অভিষেক দুবাই গেলে কয়লা ও গরু পাচার কাণ্ডের মূল অভিযুক্ত বিনয় মিশ্রর সঙ্গে যোগাযোগ হতে পারে তাঁর।  সেই যুক্তিতেই তাঁর বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। অভিষেকের আইনজীবীর পালটা যুক্তি ছিল, দুবাইয়ের বদলে তিনি অন্য কোনও দেশেও চিকিৎসার জন্য যেতে পারেন অভিষেকের। তাতে অসুবিধা নেই। বৃহস্পতিবার দুপুরে শুনানিতে হাই কোর্টের বিচারপতি বিবেক চৌধুরী ইডিকেই ভর্ৎসনা করেছেন। প্রশ্ন তুলেছেন, কয়লা ও গরু পাচার তদন্তের কিনারায় কী করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট? এরপর তিনি জানান, দুবাই গেলে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের বিনয় মিশ্রের সঙ্গে যোগাযোগ নিয়ে ইডি যে আশঙ্কা করছে, তা অমূলক। 

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে