২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

দ্রুত সারতে হবে পুরভোটের প্রস্তুতি, রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ কলকাতা হাই কোর্টের

Published by: Tiyasha Sarkar |    Posted: January 29, 2021 3:32 pm|    Updated: January 29, 2021 3:47 pm

An Images

শুভঙ্কর বসু: দ্রুতই প্রস্তুতি সারতে হবে রাজ্যের ১১২টি পুরসভার নির্বাচনের, নির্দেশ কলকাতা হাই কোর্টের (Calcutta High Court)। পুর নির্বাচন নিয়ে হাই কোর্টে মোট দুটি মামলা হয়েছিল। এদিন মামলার শুনানির পর অবিলম্বে ভোটের প্রস্তুতি শেষ করার নির্দেশ দিয়েছে বিচারপতির ডিভিশন বেঞ্চ।

হাওড়া (Howrah) পুরসভার মেয়াদ শেষ হয়েছে ২০১৮ সালের ১০ ডিসেম্বর। দায়িত্বে বসেছেন প্রশাসক। ফলে সমস্ত কাজ সুষ্ঠুভাবে হচ্ছে না বলে বারবার অভিযোগ করেছেন স্থানীয়রা। পরবর্তীতে রাজ্যের ১১১ টি পুরসভার মেয়াদ শেষ হয়েছে। সবক’টির মাথায় প্রশাসক। ফলে ব্যাহত হচ্ছে কাজ। সেই কারণে দ্রুত নির্বাচনের দাবি জানিয়ে হাই কোর্টে একটি মামলা দায়ের করা হয়েছিল। পাশাপাশি শুধু হাওড়া পুরসভার নির্বাচনের দাবি জানিয়ে জেলা সিপিএমের তরফে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন মসিরুদ্দিন শেখ। শুক্রবার বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও মহম্মদ নিজামুদ্দিনের ডিভিশন বেঞ্চে ওই দুটি মামলার শুনানি হয়। জানতে চাওয়া হয় ভোট না করার কারণ।

[আরও পড়ুন: সাংবাদিক রাজদীপ সরদেশাইয়ের ‘শাস্তি’তে সরব মমতা, অন্যান্য সংবাদমাধ্যমকে প্রশ্ন, চুপ কেন?]

এরপরই আদালতের তরফে রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দেওয়া হয়েছে, পুরভোটের যাবতীয় যা কাজ থাকে তা দ্রুত সারতে হবে। কোভিড পরিস্থিতিতে পুরভোট নিয়ে দু-একবার রাজ্য নির্বাচন কমিশন চিঠি আদানপ্রদান করলেও তা ফলপ্রসূ হয়নি। ফলে বহুদিন ধরেই পুরসভার দায়িত্বে প্রশাসক। যার জেরে হয়রানির শিকার হতে হচ্ছে আমজনতাকে। প্রসঙ্গত, এদিন রাজ্যে পুরসভাগুলির ভোট করানোর নির্দেশ দেওয়া হলেও তালিকায় নেই কলকাতা পুরসভা। কারণ, কলকাতা পুরসভার প্রশাসক নিয়োগকে চ্যালেঞ্জ করে আদালতে দ্বারস্থ হয়েছিলেন একজন। সেই মামলা বর্তমানে সু্প্রিম কোর্টে বিচারাধীন। ফলে এ বিষয়ে কোনও মন্তব্য করবে না হাই কোর্ট।  

[আরও পড়ুন: মন্ত্রিত্বের পর বিধায়ক পদও ছাড়লেন রাজীব বন্দ্যোপাধ্যায়, বিজেপিতে যোগদানের জল্পনা তুঙ্গে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement