১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আদালতগুলিতে কেন বছরের পর বছর ঝুলে মামলা? রাজ্যের হলফনামা চাইল কলকাতা হাই কোর্ট

Published by: Paramita Paul |    Posted: August 10, 2021 8:09 pm|    Updated: August 10, 2021 8:09 pm

Calcutta High Court wants affidavit from West Bengal Govt. over pending cases | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: রাজ্যজুড়ে জমে থাকা মামলা সংক্রান্ত যে তথ্য রাজ্য সরকার দিয়েছে তাতে অখুশি কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। আদালতগুলিতে কেন বছরের পর বছর মামলা ঝুলে রয়েছে, কেন এত কম মামলার নিষ্পত্তি হচ্ছে তা জানতে চেয়েছে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের ডিভিশন বেঞ্চ। সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহের মধ্যে হলফনামা দিয়ে রাজ্যকে এ বিষয়ে যাবতীয় তথ্য জানানোর নির্দেশ দিয়েছে আদালত।

একাধিক মামলায় দীর্ঘদিন কোনও অগ্রগতি না হওয়ায় স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে হাই কোর্ট। মামলায় রাজ্যের বিভিন্ন আদালত থেকে পাঠানো রিপোর্ট অনুযায়ী, ঠিক সময়ে চার্জশিট জমা না পরায় বকেয়া মামলার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ২৬৭।

[আরও পড়ুন: SSC চেয়ারম্যানের সঙ্গে বৈঠক শিক্ষামন্ত্রীর, আন্দোলনকারী চাকরি প্রার্থীদের অভিযোগ খতিয়ে দেখার সিদ্ধান্ত]

মঙ্গলবার মামলায় রাজ্যের তরফে সওয়াল করেন অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। একটি তালিকা দিয়ে তিনি বলেন, রেজিস্ট্রার জেনারেল যে তালিকা জমা দিয়েছেন সেখানে বেশকিছু মামলা ‘বিচারাধীন’ বলে উল্লেখ করা হলেও সেখানে নম্বর উল্লেখ নেই। এছাড়াও ড্রাগ অ্যান্ড কসমেটিক অ্যাক্টের আওতায় এমন কিছু মামলা রয়েছে যেগুলি রাজ্যের নয় বলেও উল্লেখ করা হয়েছে। অ্যাডভোকেট জেনারেল জানান, সরকারের বিভিন্ন দপ্তর এই বিষয়ে তদন্ত করে দেখছে। এরপরই রাজ্যকে হলফনামা জমা দিয়ে তথ্য জানাতে নির্দেশ দিয়েছে আদালত।

বলিউড সিনেমার জনপ্রিয় সংলাপ ‘তারিখ পে তারিখ’। আদালতের মামলা নিয়ে দীর্ঘ সময় কেটে যাচ্ছে। এ নিয়ে ক্ষুব্ধ আমজনতা। এবার সেই একই কথা বলল আদালতও। পরিসংখ্যান বলছে, দেশের বিভিন্ন হাই কোর্টে প্রায় ৫.৭৫ মিলিয়ন মামলা ঝুলে রয়েছে। অথচ বিচারপতির সংখ্যা অনেকটাই কম। যার জেরে বহু মামলার শুনানি আটকে থাকছে।

[আরও পড়ুন: Mamata Banerjee ফেরার পরই ২ দিনের দিল্লি সফরে যাচ্ছেন রাজ্যপাল Jagdeep Dhankhar]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে