BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বিরল অসুখে খিদে বাড়ছে শিশুর, নিজের শরীর কামড়ে খাচ্ছে সে নিজেই! উদ্বেগে চিকিৎসকরা

Published by: Sucheta Sengupta |    Posted: September 30, 2021 8:02 pm|    Updated: September 30, 2021 8:02 pm

Child, suffering from rare desease is 'eating' his own body parts | Sangbad Pratidin

অভিরূপ দাস: চিকিৎসার পরিভাষায় ‘র‍্যাপিড অনসেট ওবেসিটি’, ‘হাইপোথ্যালামিক ডিসফাংশন’। ওজন বাড়ছে উত্তোরোত্তর। পেটে রাক্ষসের খিদে। সে খিদে এমনই যে নিজের আঙুল, জিভ কামড়ে খেয়ে নিচ্ছে একরত্তি। বিরলের মধ্যে বিরলতম এই অসুখ (Rare of the rarest) নিয়ে কলকাতার ইনস্টিটিউট অফ চাইল্ড (Institute of child health) হেলথে চিকিৎসাধীন শিশু। চিন্তা বাড়ছে তাকে নিয়ে।

চিকিৎসকরা জানিয়েছেন, মেরুদণ্ডের পাশে ছোট্ট একটি টিউমারই (Tumor) বদলে দিয়েছে শিশুর শরীরের হরমোন ক্রিয়া। যার জেরে অফুরান খিদে তার। সেই খিদের চোটে সে কামড়ে খেয়ে ফেলছে নিজের শরীরকেই। ডা. অপূর্ব ঘোষের নেতৃত্বাধীন এক টিম দেখছে শিশুটিকে। হাসপাতাল সূত্রে খবর, এদেশে এখনও এই রোগের আক্রান্ত হওয়া রোগীর কোনও খোঁজ মেলেনি। এটিই প্রথম। এই মুহূর্তে বাবা-মা পরিবার-পরিজন-নার্স-চিকিৎসকরা কোনও মতে আগলে রেখেছেন শিশুকে, যাতে সে নিজের শরীরের কোনও অংশে কামড় বসাতে না পারে।

[আরও পড়ুন: আহিরীটোলার বিভীষিকা কাটতে না কাটতেই এবার বড়বাজারে ভেঙে পড়ল পুরনো বাড়ি]

আপাতদৃষ্টিতে সম্পূর্ণ সুস্থ ওই শিশু। কিছুদিন আগে তার মাথায় যন্ত্রণা এবং বেশ কিছু সমস্যা দেখা দিয়েছিল। হঠাৎ করেই এক মাসে ওজন বেড়ে যায় ১৬ কেজি থেকে ৩২ কেজি। গায়ের জামা ছোট হচ্ছিল। খিদে হঠাৎ করেই কয়েকগুণ বেড়ে যায়। বিভিন্ন চিকিৎসককে দেখাতে দেখাতে ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথে নিয়ে আসা হয় তাকে। ডা. অপূর্ব ঘোষ জানিয়েছেন, “বিশিষ্ট কার্ডিওথোরাসিক সার্জেন, অন্য বিশেষজ্ঞদের নিয়ে তৈরি করা হয়েছে বিশেষজ্ঞ দল। ওই শিশুর অস্ত্রোপচার করতে হবে। কীভাবে অ্যানাস্থেশিয়া করা হবে, তা নিয়েই চিন্তিত চিকিৎসকরা।” এই মুহূর্তে একরত্তি শিশু অতিরিক্ত ওজনের কারণে বিছানা থেকে ওঠার ক্ষমতা হারিয়েছে। সবসময় খেতে চাইছে। অর্ধেক জিভ খেয়ে ফেলায় সেখানে শুরু হয়েছে সংক্রমণ।

[আরও পড়ুন: নির্বাচনের দিন অভ্যেস মতোই আড়ালে রইলেন প্রার্থী মমতা, ভোট দিলেন আত্মবিশ্বাসের সঙ্গে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement