BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাড়ল বাজেট, চাকরিতে সংরক্ষণ, তফসিলি জাতির উন্নয়নে বড় ঘোষণা Mamata Banerjee’র

Published by: Sucheta Sengupta |    Posted: August 25, 2021 3:41 pm|    Updated: August 25, 2021 4:37 pm

CM Mamata Banerjee announces perks for SC after meeting of SC development council | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনগ্রসর শ্রেণির কল্যাণে আরও বড় পদক্ষেপ নিল রাজ্য সরকার। তফসিলি জাতির (Scheduled Caste) জন্য বাজেট বাড়ানো হল। বুধবার নবান্নে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। চাকরিক্ষেত্রেও তাঁদের জন্য সংরক্ষণ বাড়ল। এখন থেকে ২২ শতাংশ সংরক্ষিত করা হল পিছিয়ে পড়া সম্প্রদায়ের জন্য।

এদিনই প্রথম রাজ্যে নবগঠিত তফসিলি জাতি উন্নয়ন কাউন্সিলের বৈঠক হল। সব সদস্যকে নিয়ে আলোচনা করলেন মুখ্যমন্ত্রী। সেখানেই এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি তফসিলি জাতির উন্নয়নে আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: আগেই হোয়াটসঅ্যাপ গ্রুপ ছাড়েন Rimjhim Mitra! বৈঠকে না ডাকার অভিযোগ খারিজ দিলীপের]

তৃতীয়বার রাজ্যের ক্ষমতায় আসার পরই তফসিলি জাতি, উপজাতির উন্নয়নে পৃথকভাবে Scheduled Caste Advisory Council তৈরি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেশের মধ্যে প্রথম কোনও অনগ্রসর শ্রেণির জন্য এ ধরনের বোর্ড তৈরি হয়েছে বলে দাবি মুখ্যমন্ত্রীর। এর আগে কোথাও এরকম হয়নি। আর বুধবারই সেই কাউন্সিলের প্রথম বৈঠক ছিল নবান্নে (Nabanna)। সেখানে উপস্থিত ছিলেন অনগ্রসর শ্রেণির জনপ্রতিনিধি তথা বলাগড়ের তৃণমূল বিধায়ক (TMC MLA) মনোরঞ্জন ব্যাপারি। ছিলেন কাউন্সিলের অন্যান্য সদস্যও। 

[আরও পড়ুন: ‘এঁরা শিক্ষক নন, BJP’র ক্যাডার’, বিকাশ ভবনের সামনে ‘আত্মহত্যার চেষ্টা’র ঘটনায় তোপ Bratya Basu’র]

মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে তফসিলি পড়ুয়াদের জন্য ইংরাজি মাধ্যম স্কুল তৈরি হচ্ছে। ‘শিক্ষাশ্রী’ প্রকল্পের মাধ্যমে এঁদের পড়াশোনার খরচ চলছে। এছাড়া এবার থেকে তাঁদের উচ্চশিক্ষার জন্য স্বল্পসুদে ঋণ দেওয়া চালু হচ্ছে।  ইতিমধ্য়েই তফসিলি জাতির বহু মহিলা রাজ্যের বিভিন্ন প্রকল্পের সুবিধা পেয়েছেন। তাঁদের ‘কাস্ট সার্টিফিকেট’ দেওয়ার জন্য  রাজ্য সরকারের ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar)বেশ সফল। শুধু এই শিবিরে গিয়েই খুব দ্রুত শংসাপত্র পেয়েছেন অনেকে। এদিনের বৈঠকে কাউন্সিলের সদস্যরা একাধিক সুবিধা-অসুবিধার কথা তুলতে এই সব তথ্য জানিয়ে তার চটজলদি সমাধান করে দেন মুখ্যমন্ত্রী। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে