BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Taliban Terror: বিধ্বস্ত আফগানিস্তানে আটকে বাংলার কতজন? খোঁজ নিচ্ছে নবান্ন

Published by: Sucheta Sengupta |    Posted: August 17, 2021 10:01 pm|    Updated: August 17, 2021 10:18 pm

Taliban Terror: Nabanna orders to find out people stucked in Afghanistan | Sangbad Pratidin

মলয় কুণ্ডু: তালিবানের (Taliban) কবজায় আফগানিস্তান। জেহাদিদের শাসনে জেরবার ‘কাবুলিওয়ালা’র দেশ। এই অবস্থায় বাংলার কেউ আফগানিস্তানের (Afghanistan) এই সংকটকালে আটকে রয়েছে কি না, সে সম্পর্কে তথ্য জোগাড় করার নির্দেশ দিল নবান্ন (Nabanna)। পাশাপাশি, এই রাজ্যে আফগানিস্তানের কতজন রয়েছেন, সেই হিসেবও চাওয়া হয়েছে।

নবান্ন সূত্রে খবর, মঙ্গলবার পর্যন্ত রাজ্যের কেউ কাবুলে (Kabul) থাকার কোনও তথ্য নেই। তা সত্ত্বেও জেলাশাসকদের এ বিষয়ে নজর রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। জেলাশাসকদের জানানো হয়েছে, কেউ যদি এসে জানান যে সেখানে তাঁদের আত্মীয় কেউ আটকে পড়েছেন, তাঁদের নাম ঠিকানা, আফগানিস্তানের কোন জায়গায় আটকে রয়েছেন, তার বিস্তারিত তথ্য, ফোন নম্বর নিয়ে সরাসরি প্রশাসনের শীর্ষমহলে জানাতে। সেই তথ্য দিল্লিকে জানানো হবে। এই মুহূর্তে আফগানিস্তান থেকে সব ভারতীয়কে নিরাপদে দেশে ফেরানোর দিকে বাড়তি তৎপর নয়াদিল্লি। তাই এ রাজ্যের কেউ আটকে থাকলে, তা সরাসরি দিল্লিকে জানানো হবে। 

[আরও পড়ুন: ফুটবল প্রতিযোগিতা নিয়ে অশান্তির জের, পার্ক স্ট্রিটে গুলিবিদ্ধ যুবক, গ্রেপ্তার ৩]

একইসঙ্গে বাংলায় থাকা আফগানদের কোনও প্রয়োজন হলে, তাও নজরে রাখতে বলা হয়েছে স্থানীয় প্রশাসনকে। এর পাশাপাশি কলকাতা পুলিশও  (Kolkata Police) খোঁজ রাখছে, শহরের কোনও বাসিন্দা সেখানে আটকে পড়েছেন কিনা। কলকাতা শহরের বিভিন্ন জায়গায় ব্যবসা ও নানা কাজে জড়িত থাকা আফগান নাগরিকরা বসবাস করেন। তাঁরা সকলেই নিজেদের দেশের পরিস্থিতি দেখে যেমন উদ্বিগ্ন, তেমনই ব্যথিত। দেশে ফেলে আসা পরিবারের জন্য ঘুম নেই তাঁদের চোখে। দিনরাত কাটছে দুশ্চিন্তায়। বাংলার সঙ্গে ‘কাবুলিওয়ালা’দের দীর্ঘ সুসম্পর্ক। এই অবস্থায় তাঁদের কোনও রকম সাহায্যের প্রয়োজন হলে যেন প্রশাসন সহযোগিতার হাত বাড়ায়, সে বিষয়েও নির্দেশ দিয়েছে নবান্ন। 

[আরও পড়ুন: দলত্যাগ মামলায় শুনানি পিছনোর আরজি, স্পিকারকে চিঠি Mukul Roy-এর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে