BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কয়লা পাচার কাণ্ড: মেনকা গম্ভীরের আদালত অবমাননা মামলায় ইডির কাছে নথি তলব হাই কোর্টের

Published by: Sucheta Sengupta |    Posted: September 16, 2022 5:55 pm|    Updated: September 16, 2022 6:02 pm

Coal smuggling: Calcutta HC seeks notice from ED on Menoka Gambhir case

রাহুল রায়: আদালত অবমাননা নিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) শ্যালিকা মেনকা গম্ভীরের আবেদনের ভিত্তিতে কোনও অন্তর্বর্তীকালীন কোনও নির্দেশ দিলেন না হাই কোর্টের বিচারপতি। তবে আদালত অবমাননায় ইডি (ED) -সহ অভিযুক্ত কেন্দ্রীয় সংস্থাগুলিকে আদালত অবমাননার মামলার নথি পাঠানোর নির্দেশ দিয়েছেন বিচারপতির মৌসুমী ভট্টাচার্য।

শুক্রবার এই সংক্রান্ত মামলার শুনানিতে বিচারপতি জানান, সংশ্লিষ্ট অবমাননাকারীদের বক্তব্য না শুনে কোনও অন্তর্বর্তী নির্দেশ দেবেন না। মেনকার আইনজীবীকে তিনি প্রশ্ন করেন, “বিমানবন্দরে আটকানো বা রাতে ইডি দপ্তরে ডেকে পাঠানো কীভাবে কড়া পদক্ষেপ হতে পারে? এটা হয়রানি হতে পারে।” আইনজীবী পালটা জানান, আমার মক্কেলের মা অসুস্থ, তাঁকে ফের ব্যাংকক (Bangkok) যেতে হতে পারে এবং তাঁকে ফের আটকানো হতে পারে।

[আরও পড়ুন: এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় এবার ৫ দিনের সিবিআই হেফাজতে পার্থ চট্টোপাধ্যায়]

এরপর বিচারপতি জানতে চান, মেনকা গম্ভীরকে (Menoka Gambhir) জিজ্ঞাসাবাদের জন্য দিল্লি ডাকা হয়েছিল? তাঁকে জানানো হয়, জিজ্ঞাসাবাদ কলকাতাতেই হয়েছে। তাতে বিচারপতি বলেন, “কলকাতায় জিজ্ঞাসাবাদ হবে এটাই মূল নির্দেশ ছিল।” পাশাপাশি অভিযুক্ত সংস্থাগুলিকে নথি পাঠানোর নির্দেশ দিয়েছেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য। ২৮ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

[আরও পড়ুন: রকেটের গতিতে বাড়ছে সম্পত্তি, বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন আদানি]

প্রসঙ্গত, কয়লা পাচার কাণ্ডে (Coal Scam) ইডির নজরে অভিষেকের স্ত্রী ও শ্যালিকার ব্যাংক অ্যাকাউন্টের লেনদেন। সেই কারণেই অভিষেকপত্নী রুজিরা ও শ্যালিকা মেনকাকে একাধিকবার তলব করা হয়েছে। এর আগে নোটিসে দপ্তরের ছাপার ভুলে রাত ১২.৩০এ ইডি দপ্তরে মেনকা গম্ভীরকে হাজিরা দেওয়ার কথা বলা হয়। তিনিও মাঝরাতেই গিয়েছিলেন হাজিরা থেকে। পরে নিজেদের ভুল স্বীকার করে দুপুরে ফের তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। সন্ধের পর তিনি ইডি অফিস থেকে বেরিয়ে হাই কোর্টে ইডির আদালত অবমাননা নিয়ে মামলা দায়ের করেন মেনকা। তারই শুনানি ছিল আজ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে