BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

১৩ দিনে দ্বিতীয়বার, ফের অনেকটা বাড়ল রান্নার গ্যাসের দাম

Published by: Subhajit Mandal |    Posted: December 15, 2020 2:01 pm|    Updated: December 15, 2020 2:05 pm

Commercial LPG price hiked by Rs 50, second time in 15 days |Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যবিত্তের হেঁশেলে আগুন। এই কথাটা বলার আগেও এবার ভাবতে হচ্ছে। কারণ, আগুন জ্বালানোর জন্য যে রান্নার গ্যাসের প্রয়োজন, সেটাও এখন মহামূল্যবান, মহার্ঘ। মাত্র ১৩ দিনের মধ্যে দ্বিতীয়বার বড় অঙ্কে বৃদ্ধি পেল রান্নার গ্যাসের (LPG) দাম। মঙ্গলবার সিলিন্ডার পিছু ভরতুকিহীন গ্যাসের দাম বেড়েছে ৫০ টাকা। ৫ কেজি ওজনের ছোট সিলিন্ডারের দাম বেড়েছে ১৮ টাকা, এবং ১৯ কেজির সিলিন্ডারের দাম বেড়েছে ৩৬টাকা ৫০ পয়সা।

ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন (IOC) এখন নিয়ম করে মাসের শুরুর দিকেই রান্নার গ্যাসের দাম পর্যালোচনা করে। প্রতি মাসের শুরুতেই জানিয়ে দেওয়া হয় সিলিন্ডারের নতুন দাম। সেই মতো এমাসের ২ তারিখেও সিলিন্ডার প্রতি ভরতুকিহীন গ্যাসের দাম ৫০ টাকা করে বাড়ানো হয়েছিল। কলকাতায় গ্যাসের নতুন দাম দাঁড়িয়েছিল ৬৭০ টাকা ৫০ পয়সা। ১৩ দিন কাটতে না কাটতে ফের ১৪.২ কেজি সিলিন্ডারের দাম ৫০ টাকা বাড়ানো হল। অর্থাৎ গত ১৩ দিনে রান্নার গ্যাসের দাম বাড়ল ১০০ টাকা। ফলে কলকাতায় ভরতুকিহীন গ্যাসের নতুন দাম দাঁড়াল ৭২০টাকা ৫০ পয়সা।

[আরও পড়ুন: করোনায় বাতিল সংসদের শীতকালীন অধিবেশন, নাকচ কৃষি আইন নিয়ে আলোচনার দাবি]

আরও একটি উদ্বেগের বিষয় হল সে মে মাস থেকেই অনেক গ্রাহক গ্যাসে ভরতুকি একপ্রকার পাচ্ছেনই না। পেলেও অনেকে পাচ্ছেন নামমাত্র। এক্ষেত্রে সরকারের যুক্তি, আন্তর্জাতিক বাজারে দামের হেরফেরের জন্য ভরতুকির পরিমাণ ক্রমশ কমছে। কারণ যায় হোক, দিনের শেষে রান্নার গ্যাসের জন্য মোটা টাকা গুণতে হচ্ছে আম নাগরিকদের। চাল, ডাল, আলু, পিঁয়াজের মতো নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম আকাশছোঁয়া। ব্যাগ হাতে বাজারে গিয়ে দাম শুনে মাথা ঘুরে যাওয়ার জোগাড়। করোনার থাবায় আবার আয়ও কমেছে অনেকের। বেসরকারি সংস্থার বহু কর্মী হারিয়েছেন চাকরি। আবার কারও কারও চাকরি টিকলেও কমেছে বেতন। এই পরিস্থিতিতে বাধ্য হয়ে বাজেটে তাল মেলাতে হয় খাদ্যতালিকায় বদল কিংবা প্রয়োজনের তুলনায় কিছুটা কম কিনে পরিস্থিতি সামাল দিতে হচ্ছে আমজনতাকে। তারই মাঝে একমাসে দ্বিতীয়বার গ্যাসের দাম বৃদ্ধিতে মাথায় হাত সবারই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে