BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৭  মঙ্গলবার ২৬ মে ২০২০ 

Advertisement

তেহট্টের সেই গ্রামে জীবাণুনাশক জেট-স্প্রে গাড়ি পাঠাচ্ছে কলকাতা পুরসভা

Published by: Subhamay Mandal |    Posted: March 29, 2020 10:11 am|    Updated: March 29, 2020 10:12 am

An Images

কৃষ্ণকুমার দাস: নদিয়ার তেহট্টের পলাশীপাড়ার বার্ণিয়ায় করোনা পজিটিভ রোগীদের পাড়ায় জীবাণুমুক্তকরণে ‘জেট-স্প্রে’ গাড়ি পাঠাচ্ছে কলকাতা পুরসভা। আজ, রবিবার দুপুরে জীবাণুনাশক সোডিয়াম হাইপো ক্লোরাইড রাসায়নিক নিয়েই তেহট্টে পৌছে যাবেন পুরসভার অফিসার ও বিশেষজ্ঞরা। একথা জানিয়েছেন কলকাতার মেয়র তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। পুরসভা সূত্রে খবর, বার্ণিয়ার পল্লির পাশাপাশি তেহট্টের সুপার স্পেশালিটি হাসপাতালেও যাবে ওই জেট-স্প্রে গাড়িটি। কারণ, ওই হাসপাতালেও ভর্তি ছিলেন করোনা আক্রান্ত পাঁচ রোগী। গাড়িটি কোথায় কোথায় যাবে তা ঠিক করবেন ওই এলাকার বিডিও-এসডিও। মুখ্যমন্ত্রীর নির্দেশে রাজ্যের অন্য এলাকাতেও কলকাতা পুরসভা এই জীবাণুনাশক ‘জেট-স্প্রে’ গাড়ি পাঠাবে বলে পুরমন্ত্রী জানিয়েছেন।

দেশের প্রথম স্যানিটাইজ শহর করতে পথে নামা কলকাতার মেয়র এদিন সকাল থেকেই মহানগরের পথে জীবাণুমুক্তকরণ কর্মসূচি নিয়ে তদারকি করছিলেন। তখন ওই তেহট্টের বাসিন্দারাই সরাসরি যোগাযোগ করেন ফিরহাদের সঙ্গে। আবেদন জানান, দ্রুত ওই রাসায়নিক স্প্রে ছড়ানো গাড়িটি এলাকায় পাঠাতে। কারণ, গোটা এলাকার বাসিন্দারা প্রবল আতঙ্কে রয়েছে। মুহূর্ত অপেক্ষা না করেই এদিন প্রায় সঙ্গে সঙ্গে ওই গাড়ি ও রাসায়নিক তেহট্টে পাঠানোর নির্দেশ দেন। কলকাতায় জীবাণুমুক্তকরণ কর্মসূচি যে আরও জোরদার করা হচ্ছে তার বিস্তারিত তথ্য এদিন মেয়র জানান। বলেন, আরও ১০০টি নতুন মিস্টিক ফগিং মেশিন আনা হচ্ছে। আগামী সোম-মঙ্গলবারের মধ্যে পৌছে যাবে। ওই মেশিন কলকাতার পৌছে গেলে, শহরের প্রতিটি ওয়ার্ডের জনপদে, বাজার, বহুতল আবাসন এবং সরকারি দপ্তরেও সোডিয়াম হাইপো ক্লোরাইড মিশ্রণ স্প্রে করা শুরু হবে। সকাল, দুপুর ও বিকেল, তিনটি শিফটে জীবাণুনাশক স্প্রে করবেন পুরকর্মীরা।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীকে ফোন, করোনা সচেতনতা প্রচারে নামছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ]

একইসঙ্গে বড় জেট-স্প্রে গাড়ি দিয়েও সকাল-বিকেল, দু’বেলা রাসায়নিক মিশ্রিত জল ছড়ানো হচ্ছে। উত্তর, দক্ষিণ, পূর্ব ও মধ্য কলকাতা ছাড়াও বেহালা-ঠাকুরপুকুর এলাকায় রাসায়নিক মিশ্রিত জল সমস্ত জনপদেই ছড়িয়ে দেওয়া হচ্ছে। এদিন ‘টক টু মেয়র’ কর্মসূচিতে ফিরহাদকে ফোন করে এই জীবাণুনাশক জেট-স্প্রে ও ফগিং মেশিন চালু করার জন্য অনেকেই ধন্যবাদ জানান।

[আরও পড়ুন: নিঃশব্দে শরীরে করোনার থাবা! ভাবাচ্ছে কালিম্পংয়ে আক্রান্ত মহিলার রিপোর্ট]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement