BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

২৩ হাজার অভিযোগের কিনারা, কলকাতা পুলিশকে ধন্যবাদ জানালেন লন্ডনের সিপি

Published by: Subhamay Mandal |    Posted: October 25, 2019 9:17 am|    Updated: October 25, 2019 9:18 am

CP of London thanks Kolkata Police for Fraud investigation

অর্ণব আইচ: কলকাতায় বসে লন্ডনের একের পর এক বাসিন্দাকে প্রতারণা। লন্ডন পুলিশের কাছে হওয়া ২৩ হাজার অভিযোগের কিনারা করল কলকাতা পুলিশ। লালবাজারে ফোন করে গোয়েন্দাপ্রধানকে ধন্যবাদ জানালেন লন্ডনের পুলিশ কমিশনার।

পুলিশ জানিয়েছে, কলকাতার দু’টি জায়গায় ভুয়ো কলসেন্টার তৈরি করে কলকাতায় বসে বিদেশি নাগরিকদের প্রতারণা করা হয়। শহরের দু’টি কলসেন্টারে হানা দিয়ে মোট সাতজনকে গ্রেপ্তার করলেন লালবাজারের সাইবার থানার পুলিশ আধিকারিকরা। বহুজাতিক কম্পিউটার নির্মাতা সংস্থার ভারতীয় অংশের এক কর্তা দিল্লি থেকে লালবাজারে জানান যে, তাঁদের ওই আন্তর্জাতিক সংস্থার নাম করে কলকাতা থেকে বেশ কয়েকজন লন্ডন ও বিদেশের অন্য কয়েকটি জায়গায় ফোন হয়। তাঁদের কম্পিউটারে ভাইরাস ঢোকানোর হুমকিও দেওয়া হয়। কিছু ক্ষেত্রে ভাইরাস ঢুকিয়ে তাঁদের কম্পিউটারের সিস্টেম বিগড়ে দেওয়ার পর বলা হয়, পর্যাপ্ত টাকা পেলে তারাই তা সারিয়ে দেবে। এভাবে শুধু লন্ডনের ২৩ হাজার বাসিন্দাকে প্রতারণা করা হয়।

লন্ডন পুলিশের কাছে ২৩ হাজারটি মামলা দায়ের হয়। এমনকী, একজনের কাছ থেকে ৫ হাজার পাউন্ড পর্যন্ত নেওয়া হয় বলে লন্ডন পুলিশের পক্ষ থেকে কলকাতা পুলিশকে জানানো হয়েছে। লালবাজারের সাইবার থানার পুলিশ তদন্ত শুরু করে তপসিয়া রোড (সাউথ) ও রফি আহমেদ কিদওয়াই রোডে দু’টি কলসেন্টারের সন্ধান পান। মোট সাতজনকে গ্রেপ্তার করার পর এই অপরাধের কিনারা হয়। জানা যায়, কয়েক কোটি টাকা প্রতারণা করেছে অভিযুক্তরা।

এর পরই লন্ডনের পুলিশ কমিশনার ক্রেসিডা ডিক লালবাজারে ফোন করেন। লন্ডন পুলিশের কাছে দায়ের হওয়া হাজার হাজার অভিযোগের কিনারা করার জন্য কলকাতা পুলিশের গোয়েন্দাপ্রধান মুরলীধর শর্মাকে ধন্যবাদ জানান লন্ডনের পুলিশ কমিশনার। তবে কলকাতা বা সল্টলেক ছাড়াও শিলিগুড়ি, বেঙ্গালুরু, নয়ডায় তৈরি হওয়া ভুয়া কলসেন্টার থেকেও এই ধরনের প্রতারণা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে