BREAKING NEWS

১৪ কার্তিক  ১৪২৭  শনিবার ৩১ অক্টোবর ২০২০ 

Advertisement

পিঁয়াজ ছাড়াই রান্নায় মিলবে পিঁয়াজের স্বাদ, বাজারে এল নয়া ফর্মুলা

Published by: Bishakha Pal |    Posted: December 10, 2019 8:58 am|    Updated: December 10, 2019 3:17 pm

An Images

ব্রতদীপ ভট্টাচার্য: কথায় বলে, ঘ্রাণেন অর্ধ ভোজনং। অর্থাৎ গন্ধেই অর্ধেক উদরপূর্তি। এই মন্ত্র সম্বল করেই পিঁয়াজের আগুন বাজারে এবার দাঁও মারতে ময়দানে নেমে পড়েছে কয়েকটি সংস্থা। বোতলবন্দি করে বিক্রি হচ্ছে পিঁয়াজের গুঁড়ো আর সেন্ট। সেগুলির দৌলতে এখন পিঁয়াজ ছাড়াই রান্নায় মিলবে পিঁয়াজের স্বাদ।

পিঁয়াজ যেভাবে সেঞ্চুরির গণ্ডি ছাপিয়ে ডবল সেঞ্চুরির দিকে এগোচ্ছে, তাতে শুধু গন্ধ শুঁকেই কাজ চালানোর মতো অবস্থা হয়েছে মধ্যবিত্তের। আদা-রসুন বাটা প্যাকেট করে বহুদিন ধরেই বাজারে বিক্রি হচ্ছে। কিন্তু এখনও পর্যন্ত পিঁয়াজ সেভাবে প্যাকেটজাত হতে দেখা যায়নি। কারণ পিঁয়াজ বেশিদিন প্যাকেটবন্দি করে রাখা সম্ভব নয়। কিন্তু পিঁয়াজের এই দুর্মূল্যের সময় সে বাধা টপকে গন্ধে কাজ মেটানোর উপায় বের করেছে কিছু সংস্থা। তবে পিয়াজ বাটা নয়, পিঁয়াজের পাউডার আর সেন্ট বাজারে এনেছে তারা।

[ আরও পড়ুন: NRC নিয়ে অসহযোগিতার ডাক কানহাইয়ার, কলকাতার যুক্তমঞ্চে তুমুল সমালোচনা ]

onion-powder

শহরের বেশ কয়েকটি নামজাদা শপিং মলে পিঁয়াজের এই সেন্ট আর পাউডার মিলছে। সংস্থাগুলি দাবি করছে, আসল পিঁয়াজের নির্যাস থেকেই এই পাউডার আর সেন্ট বানানো হচ্ছে। যদিও তা যাচাই করে দেখা হয়নি। তবে বেশ কয়েকটি সংস্থার বোতলে দেখা গিয়েছে খাদ্য নিয়ামক সংস্থা ফ্যাসাইয়ের ছাড়পত্র রয়েছে তাদের। কিন্তু পিঁয়াজের এই সেন্ট আর পাউডার আদৌ খাওয়ার উপযুক্ত কি না তা নিয়ে যথেষ্ট ধন্দে সাধারণ মানুষ। তবে শহর ও শহরতলির বহু রেস্তোরাঁ ও ফাস্ট ফুডের দোকানে ইতিমধ্যেই এই পাউডার আর সেন্ট ব্যবহার করা শুরু হয়ে গিয়েছে। ব্যবসায়ীদের দাবি, “পিঁয়াজের দাম যে জায়গায় পৌঁছেছে তাতে কোনও পদেই ব্যবহার করা সম্ভব নয়। কারণ হাঠাৎ খাবারের দাম বাড়ালে খদ্দের মুখ ফিরিয়ে নেবে। আবার পিঁয়াজ ছাড়া ফাস্ট ফুড চলেও না। তাই এই পাউডার আর সেন্ট ব্যবহার করলে সাপও মরবে আবার লাঠিও ভাঙবে না।”

শহরের বেশ কয়েকটি শপিং মলে ঘুরে দেখা যায়, পিঁয়াজের এই পাউডার আর সেন্ট সাজানো। দামও সাধ্যের মধ্যে। একটি সংস্থার পিঁয়াজের ৭০ গ্রাম পাউডারের দাম ৮০ টাকা। ওই সংস্থার দাবি, রান্নায় সামান্য একটু দিলেই পিঁয়াজের স্বাদ আর গন্ধ মিলবে। কিন্তু পিঁয়াজের এই পাউডার আর সেন্ট মানুষের পেটে কী কোনও বিরূপ প্রভাব ফেলতে পারে? এ বিষয়ে চিকিৎসকদের মতামত নেওয়া হয়। গ্যাস্ট্রোএনটেরোলজিস্ট ডাঃ সন্দীপ পাল বলেন, “যদি এই পাউডার আর সেন্ট শুধুমাত্র পিঁয়াজের নির্যাস থেকে তৈরি করা হয়ে থাকে তা হলে সেভাবে ক্ষতি হওয়ার কথা নয়। তবে যদি প্রিজারভেটিভ ব্যবহার করা হয় তা হলে সেটি মানবদেহে ক্ষতি করতে পারে।”

সমস্যা এখানেই, পিঁয়াজের এই পাউডার আর সেন্টে কী কী উপাদান রয়েছে, তা স্পষ্ট করে বলা নেই। তাতে কোনও প্রিজারভেটিভ দেওয়া আছে কি না তাও উল্লেখ করা নেই বোতলে।

[ আরও পড়ুন: অমানবিক! ক্যানসার আক্রান্ত মেয়েকে শিকলে বেঁধে ডাক্তার খুঁজতে ব্যস্ত বাবা ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement