১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

‘চুমু খাবেন না’, করোনা সচেতনতায় নির্দেশিকা কলকাতা মেট্রোর

Published by: Tiyasha Sarkar |    Posted: March 7, 2020 11:41 am|    Updated: March 12, 2020 1:00 pm

An Images

নব্যেন্দু হাজরা: করোনা আতঙ্ক ইতিমধ্যেই থাবা বসিয়েছে এ রাজ্যেও। স্বাভাবিকভাবেই রেল স্টেশন, বিমানবন্দর সব জায়গাতেই যাত্রীদের সচেতনতা বাড়াতে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে। সেই তালিকায় বাদ নেই মেট্রোও। ইতিমধ্যেই কলকাতা মেট্রোর তরফে যাত্রীদের সতর্ক করতে নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানেই স্পষ্ট বলা হয়েছে, ‘চুমু খাবেন না।’

ইতিমধ্যেই বিশ্বের প্রায় ৯১টি দেশে কামড় বসিয়েছে প্রাণঘাতী ভাইরাস করোনা। এক লক্ষেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত। চিনে মৃতের সংখ্যা সাড়ে তিন হাজার ছুঁই ছুঁই। ভারতেও ক্রমশ বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনার আতঙ্কে কাঁটা কলকাতা-সহ গোটা রাজ্য। নোভেল করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে শুক্রবারই নবান্নে জরুরি বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী। জেলাশাসক, জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিয়েছিলেন সেই বৈঠকে। আগাম ব্যবস্থা হিসেবে কলকাতার সবকটি সরকারি হাসপাতালের পাশাপাশি রাজ্যের প্রায় সমস্ত জেলা হাসপাতালেই করোনা চিকিৎসার পরিকাঠামো তৈরি করা হচ্ছে বলেও জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই পরিস্থিতিতে করোনা এড়াতে কলকাতা মেট্রোর তরফে নির্দেশিকা জারি করা হয়েছে। যাত্রী স্বার্থে ইতিমধ্যেই বিভিন্ন স্টেশনে টাঙানো হয়েছে সেই নির্দেশিকা। 

[আরও পড়ুন: দিনশেষে বোধোদয়! ২২ ঘণ্টা পর কলেজ স্ট্রিটের অবরোধ তুললেন প্রেসিডেন্সির পড়ুয়ারা]

কী রয়েছে সেই নির্দেশিকায়? মেট্রোরেলের সেখানে তালিকা করে বলে দেওয়া হয়েছে, কী করবেন আর কী করবেন না। সেই তালিকাতেই বলা হয়েছে চুমু খাবেন না! ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় নেটিজেনদের হাসির খোরাক হয়ে উঠছে এই নির্দেশ। তবে চুমুতে ‘না’ ছাড়াও মেট্রোর এই নির্দেশিকায় আলিঙ্গন ও করমর্দন করতেও বারণ করা হয়েছে। চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সেই সঙ্গে ঘনঘন হাত ধুতে বলা হয়েছে। নাক ও মুখ ঢেকে রাখার পরামর্শও দেওয়া হয়েছ।

[আরও পড়ুন: রবীন্দ্রভারতীতে বসন্তোৎসব বিতর্ক, দায় নিয়ে ইস্তফা উপাচার্যের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement