২৪ চৈত্র  ১৪২৬  মঙ্গলবার ৭ এপ্রিল ২০২০ 

Advertisement

ইস্ট-ওয়েস্ট মেট্রোয় করোনার কাঁটা, রেক পরিদর্শনে আসতে পারছেন না চিনা বিশেষজ্ঞরা

Published by: Sayani Sen |    Posted: February 26, 2020 6:22 pm|    Updated: February 26, 2020 6:23 pm

An Images

নব্যেন্দু হাজরা: করোনার প্রভাব পড়ল কলকাতা মেট্রোতেও। ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য রেক সম্পর্কে প্রশিক্ষণ দিতে চিন থেকে বিশেষজ্ঞদের আসা সম্ভব হচ্ছে না। নতুন করে মেট্রোর রেকও চিন থেকে আনা সম্ভব হচ্ছে না। তাই সদ্য পথচলা শুরু করা এই মেট্রো প্রকল্পে আপাতত রেকের সংখ্যা বাড়া সম্ভব নয়। কতদিন কলকাতা বিশেষজ্ঞদের পরামর্শে চিনা রেক চালানো সম্ভব হবে, তা নিয়েও তৈরি হয়েছে সংশয়।

গত ১৩ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল এবং কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়র উপস্থিতিতে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের পথচলা শুরু হয়। আমন্ত্রণের তালিকা নিয়ে শুরু থেকেই তৈরি হয়েছিল চাপানউতোর। তবে সেই জটিলতা কেটে গিয়েছে। নতুন করে একেবারে অন্যরকম জটিলতার মুখোমুখি সদ্য পথচলা শুরু হওয়া এই মেট্রো প্রকল্প। সূত্রের খবর, এই মেট্রো প্রকল্পের জন্য চিন থেকে বেশ কয়েকটি রেক নিয়ে আসা হয়েছিল। এই রেকগুলি ঠিক করে চালানোর জন্য চিনা বিশেষজ্ঞদের প্রশিক্ষণ দেওয়ার কথা ছিল। তবে করোনা ভাইরাসের দাপটে বর্তমানে চিনা বিশেষজ্ঞরা কলকাতায় আসতে পারছেন না। তার ফলে ইস্ট-ওয়েস্ট মেট্রোর নতুন রেক সম্পর্কে কিছুতেই প্রশিক্ষণ দেওয়া সম্ভব হচ্ছে না। আপাতত কলকাতার ইঞ্জিনিয়াররা এই রেক সম্পর্কে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তথ্য দিচ্ছে। সেই তথ্যের উপর নির্ভর করে কতদিন মেট্রোর চিনা রেক চালানো সম্ভব হবে, তা নিয়ে তৈরি হয়েছে সংশয়।

[আরও পড়ুন: প্রশ্নফাঁস রুখতে নয়া পদক্ষেপ, উচ্চমাধ্যমিকে মোবাইল ধরতে প্রতি কক্ষে থাকবেন আলাদা শিক্ষক]

এছাড়াও যাত্রী পরিষেবা আরও উন্নত করার জন্য রেকের সংখ্যা বাড়ানোর কথা ছিল। চিন থেকে আসত ওই রেকগুলি। তবে করোনা ভাইরাসের দাপটে বর্তমানে চিন থেকে রেক কলকাতায় আনা সম্ভব নয়। তার ফলে খুব স্বাভাবিকভাবেই ইস্ট-ওয়েস্ট মেট্রোয় রেকের সংখ্যা আপাতত বাড়ানো যাবে না। যতদিন না রেকের সংখ্যা বাড়ছে, ততদিন সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত কুড়ি মিনিট অন্তরই মিলবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবা।

Advertisement

Advertisement

Advertisement