BREAKING NEWS

৩ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২১ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

WB By-Election: দুর্যোগে আটকে পড়লে ভবানীপুরের ভোটকেন্দ্রে নিয়ে যাবে কমিশন, চালু টোল ফ্রি নম্বর

Published by: Paramita Paul |    Posted: September 29, 2021 8:50 pm|    Updated: September 29, 2021 8:52 pm

EC special instruction on Bhabanipur by-election | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: নজরে ভবানীপুরে উপনির্বাচন (Bhabanipur By-Election)। ভোটের দিন হাই হোল্টেজ কেন্দ্রে অশান্তি এড়াতে তৎপর নির্বাচন কমিশন। কিন্তু চিন্তা বাড়াচ্ছে প্রাকৃতিক দুর্যোগ। এমন পরিস্থিতিতে বিশেষ ব্যবস্থা নিল নির্বাচন কমিশন (Election Commission)। তাদের তরফে একটি টোল ফ্রি নম্বর চালু করা হয়েছে। যেখানে ভোটাররা নিজেদের অসুবিধার কথা জানাতে পারবেন।

ভারী বৃষ্টিতে ভাসছে কলকাতা। খামখেয়ালি আবহাওয়া। বৃহস্পতিবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই পরিস্থিতির কথা মাথায় রেখেই ভোটারদের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। বলা হয়েছে, যদি কোনও ভোটার প্রাকৃতিক বিপর্যয়ে (Kolkata Rain) আটকে পড়লে এবং ভোট দিতে যেতে না পারলে কমিশনের টোল ফ্রি নম্বরে ফোন করতে পারেন। রিটার্নিং অফিসার বা সেক্টর অফিসার ওই ব্যক্তিকে বাড়ি থেকে তাঁর ভোটদান কেন্দ্রে নিয়ে যাবে। এবং ভোট দেওয়ার পর তাঁকে বাড়িতে ফিরিয়ে দিয়ে যাবে বলে কমিশন জানিয়েছে। কমিশনের টোল ফ্রি নম্বরটি ১৯৫০। অন্যদিকে বিপর্যয় মোকাবিলা বাহিনীকে তৈরি থাকতে নির্দেশ দিয়েছে কমিশন।

[আরও পড়ুন: শীতলকুচি গুলিকাণ্ড: কেন্দ্র ও রাজ্য সরকারের কাছে হলফনামা তলব কলকাতা হাই কোর্টের]

দুর্যোগের পাশাপাশি আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতেও তৎপর কমিশন। আগেই বলা হয়েছিল ভবানীপুরে ১৫ কোম্পানি আধাসেনা মোতায়েন থাকবে। নতুন করে আরও ২০ কোম্পানি আধাসেনা রাখা হবে ওই কেন্দ্রে। যাঁরা মূলত টহলদারির কাজ করবে। প্রতি ভোট কেন্দ্রে থাকবে মাইক্রো অবজার্ভার। থাকছেব রাজ্য পুলিশের ২ হাজার ৫৬৩ জন আধিকারিক। থাকছে ক্যুইক রেসপন্স টিমও। সব বুথেই ১০০ শতাংশ সিসিক্যামেরার ব্যবস্থা থাকবে। থাকছে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থাও।

এদিকে এদিন মুর্শিদাবাদের দুই কেন্দ্র সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরেও রয়েছে ভোট। সেখানকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে এডিজি আইনশৃঙ্খলার সঙ্গে বৈঠক করেন নির্বাচন কমিশনের আধিকারিকরা। এই কেন্দ্রগুলিতেও অশান্তি এড়ানোর জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ‘ঘরে বসে রাজনীতি হয় না, রাস্তায় নামুক কংগ্রেস’, ফের তোপ অভিষেকের]

মোট ৯৮টি ভোটকেন্দ্রে ২৮৭টি বুথ রয়েছে। এর মধ্যে ভবানীপুর থানা এলাকায় সর্বাধিক ৯৯টি ও নিউ মার্কেট থানা এলাকায় সর্বনিম্ন তিনটি বুথ। যে কেন্দ্রে একটি বুথ রয়েছে, তাতে অর্ধেক সেকশন, দুই থেকে চার পর্যন্ত একটি করে সেকশন, পাঁচ থেকে আটটি পর্যন্ত দুই সেকশন কেন্দ্রীয় বাহিনী থাকছে। বুথ ঘিরে থাকছে পুলিশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement