BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৮  শুক্রবার ১৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

শীতলকুচি গুলিকাণ্ড: কেন্দ্র ও রাজ্য সরকারের কাছে হলফনামা তলব কলকাতা হাই কোর্টের

Published by: Tiyasha Sarkar |    Posted: September 29, 2021 8:11 pm|    Updated: September 29, 2021 8:11 pm

Calcutta High Court ordered Central and State Governments to file affidavit on Sitalkuchi case | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: শীতলকুচি কাণ্ডে (Sitalkuchi) কেন্দ্র ও রাজ্য সরকারের কাছে হলফনামা তলব করল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। কোচবিহারের শীতলকুচিতে বিধানসভা ভোটগ্রহণের দিন গুলিচালনায় মৃত্যু হয় ৪ জনের। ঘটনাকে কেন্দ্র করে কলকাতা হাই কোর্টে জোড়া জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। বুধবার মামলার শুনানিতে কেন্দ্র ও রাজ্য, উভয়ের কাছেই হলফনামা চাইল আদালত।

বুধবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে মামলাগুলি শুনানির জন্য ওঠে। সেখানেই বেঞ্চ নির্দেশ দেয়, শীতলকুচির ঘটনায় তদন্তের অগ্রগতি সংক্রান্ত রিপোর্ট হলফনামা আকারে জমা দিতে হবে সিআইডিকে (CID)। পাশাপাশি কোন পরিস্থিতির জেরে ঘটনার দিন আধাসেনা গুলি চালিয়েছিল তার কার্যকারণ বিস্তারিত ভাবে ব্যাখ্যা করে আরেকটি হলফনামা জমা দেবে কেন্দ্রীয় সরকার। নভেম্বরে ফের মামলার শুনানি।

[আরও পড়ুন: ক্যাম্পাস খোলার দাবিতে বৃষ্টি মাথায় নবান্ন অভিযান যাদবপুরের পড়ুয়াদের, পুলিশের সঙ্গে ধুন্ধুমার]

উল্লেখ্য, গত বিধানসভা নির্বাচনে (West Bengal Assembly Elections) চতুর্থ দফার ভোটে শীতলকুচির জোড়পাটকির একটি বুথে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে ৪ জনের মৃত্যু হয়। স্থানীয় বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতে এফআইআর রুজু হয়। পালটা এফআইআর করে সিআইএসএফ। সেই ঘটনাই একুশে বঙ্গ বিধানসভা ভোটে এক বড় ইস্যু হয়ে দাঁড়িয়েছিল।

ভোটে জিতে রাজ্যে ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রীর নির্দেশে এর তদন্তভার দেওয়া হয় সিআইডিকে। তৈরি হয় সিট (SIT)। দায়িত্ব পেয়েই কাজে নামেন তদন্তকারীরা। প্রথমেই তলব করা হয় শীতলকুচি থানার আইসিকে।

[আরও পড়ুন: মমতার সঙ্গে নবান্নে সাক্ষাতের পরই তৃণমূলে যোগ দিলেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement