BREAKING NEWS

১২ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ভিক্টোরিয়া মেমোরিয়ালে প্রদর্শিত নেতাজির ‘ভুয়ো’ চিঠি! সুগত বসুর অভিযোগ মানল কর্তৃপক্ষ

Published by: Subhajit Mandal |    Posted: February 9, 2021 9:05 am|    Updated: February 9, 2021 9:05 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এতদিন ভিক্টোরিয়া মেমোরিয়ালে (Victoria Memorial) চিঠিটি প্রদর্শিত হচ্ছিল নেতাজির হাতে লেখা চিঠি হিসেবেই। অবশেষে এই ‘ভুয়ো’ চিঠি সরিয়ে নিল কর্তৃপক্ষ। নেতাজি পরিবারের সদস্য তথা ইতিহাসবিদ সুগত বসুকে (Sugata Bose) চিঠি লিখে নেতাজির নামে প্রদর্শিত ওই নকল চিঠিটি সরিয়ে নেওয়ার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

Fake Netaji letter removed from Victoria memorial

গত ২৩ জানুয়ারি খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ভিক্টোরিয়া মেমোরিয়ালে ‘নির্ভীক সুভাষ’ নামের একটি স্থায়ী গ্যালারির উদ্বোধন করেন। ওই গ্যালারিতে নেতাজি সম্পর্কিত বহু চিঠি, ছবি এবং নেতাজি ব্যবহৃত অন্যান্য জিনিস প্রদর্শিত হচ্ছিল। সেখানেই এই চিঠিটি প্রদর্শিত হচ্ছিল। বলা হয়েছিল, এটি ১৯২১ সালের ২২ এপ্রিল সিভিল সার্ভিস থেকে ইস্তফা দিয়ে লেখা নেতাজির চিঠি। কিন্তু নেতাজি রিসার্চ ব্যুরো দাবি করে, ওই চিঠিটি আসল নয়। ওটা নেতাজির হাতের লেখাই নয়। উপরন্তু ওতে বানান ভুল আছে। আসল চিঠিটি ১৯৭১ সালে লন্ডন থেকে সংগ্রহ করে এনেছিলেন নেতাজির ভ্রাতুষ্পুত্র শিশিরকুমার বসু এবং কৃষ্ণা বসু। সেটি এখনও এলগিন রোডে নেতাজির বাড়ির মিউজিয়ামে রাখা আছে। নেতাজি পরিবারের সদস্য সুগত বসুর দাবি, ভিক্টোরিয়া মেমোরিয়ালে রাখা সেই চিঠির উৎস নেতাজি রিসার্চ ব্যুরো বলা হলেও, তাঁদের থেকে চিঠিটি নেওয়া হয়নি। তিনিই ভিক্টোরিয়া কর্তৃপক্ষকে চিঠি লিখে নেতাজির নামে প্রদর্শিত ওই ভুয়ো চিঠিটি সরিয়ে নিতে অনুরোধ করেন। সেসময় ভিক্টোরিয়া কর্তৃপক্ষ এ বিষয়ে খোঁজখবর নেওয়ার প্রতিশ্রুতি দেয়।

[আরও পড়ুন: ফের রাজ্যের ক্লাবগুলিকে আর্থিক অনুদান মুখ্যমন্ত্রীর, প্রাক্তন খেলোয়াড়রাও পাবেন পেনশন]

সুগত বসুর সেই অনুরোধের ভিত্তিতেই ভুয়ো চিঠিটি সরিয়ে নিয়েছে ভিক্টোরিয়া কর্তৃপক্ষ। সোমবার নেতাজি পরিবারের সদস্যকে চিঠি লিখে সে কথা জানিয়েও দিয়েছে ‘নির্ভীক সুভাষ’ কর্তৃপক্ষ। সুগত বসু আরও দাবি করেছেন, শুধু ওই চিঠিটি নয়, মহম্মদ জিয়াউদ্দিনের ছদ্মবেশে নেতাজির (Netaji) যে ছবি ভিক্টোরিয়ায় প্রদর্শিত হচ্ছে সেটিও ভুয়ো। এর সঙ্গে বাস্তবের ভিত্তি নেই। তবে, সেই ছবির বিষয়ে ভিক্টোরিয়া কর্তৃপক্ষ এখনও কিছু জানায়নি। প্রশ্ন উঠছে, খোদ প্রধানমন্ত্রীর হাত দিয়ে নেতাজি সম্পর্কিত যে গ্যালারির উদ্বোধন হল, সেখানে এই ভুয়ো চিঠি এতদিন প্রদর্শিত হচ্ছিল কীভাবে?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement