BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

খাস কলকাতায় সিগারেট সংস্থার ডিস্ট্রিবিউটরশিপ দেওয়ার নাম করে কোটি টাকার জালিয়াতি, ধৃত ২

Published by: Tiyasha Sarkar |    Posted: May 9, 2022 7:52 pm|    Updated: May 9, 2022 7:52 pm

Financial fraud in the name of distributorship, 2 people arrested | Sangbad Pratidin

ছবি: প্রতীকী।

অর্ণব আইচ: দেশের নামী একটি সিগারেট সংস্থার নামে ভুয়ো ওয়েবসাইট তৈরি করে ডিস্ট্রিবিউটরশিপ দেওয়ার কথা বলে কয়েক কোটি টাকার প্রতারণা। উত্তরপ্রদেশ থেকে গ্রেপ্তার দুই সাইবার জালিয়াত। ঘটনার সঙ্গে জড়িত বাকিদের খোঁজে পুলিশ।

পুলিশ জানিয়েছে, ধৃত দুই ব্যক্তির নাম রামকুমার ওরফে গোবিন্দরাম ও নন্দ পাল। গতবছর ব্যবসায়ীরা দেখেন, ওই নামী সিগারেট সংস্থাটি ডিস্ট্রিবিউটরশিপের জন্য বিজ্ঞাপন দিয়েছে। সংস্থার একটি ওয়েবসাইটে অনলাইন আবেদন করতে বলা হয়। সেইমতো ওই ওয়েবসাইটে গিয়ে ব্যবসায়ীরা আবেদন করতে শুরু করেন। শর্ত অনুযায়ী, আগাম টাকা একটি অ্যাকাউন্টে পাঠিয়ে দেন। পুলিশের হিসাব অনুযায়ী, এই টাকার মূল্য কয়েক কোটি। কিন্তু দীর্ঘদিন পরও ডিস্ট্রিবিউটরশিপ না মেলায় সন্দেহ হয় ব্যবসায়ীদের। প্রথমে তাঁরাই মেলে যোগাযোগ করেন। কিন্তু তাতেও কোনও উত্তর পাওয়া যায়নি। এরপর চৌরঙ্গিতে ওই সংস্থার অফিসে গিয়ে যোগাযোগ করেন তাঁরা।

[আরও পড়ুন: প্রশাসন সামলে সাহিত্য সাধনা, বিশেষ বাংলা অ্যাকাডেমি পুরস্কারে সম্মানিত মমতা বন্দ্যোপাধ্যায়]

সেই সময় সংস্থার পক্ষ থেকে জানানো হয়, কোনও বিজ্ঞাপনই  দেওয়া হয়নি ডিস্ট্রিবিউটরশিপের জন্য। ওই ওয়েবসাইটটি পরীক্ষা করেও সংস্থাটি ব্যবসায়ীদের জানান যে, সেটি জাল। এর পরই লালবাজারের সাইবার থানায় ওই সংস্থাটির পক্ষ থেকে অভিযোগ দায়ের করা হয়। গোয়েন্দা পুলিশ তদন্ত করে জানতে পারে যে, ওই সংস্থাটির ভুয়ো ব্যাংক অ্যাকাউন্টও তৈরি করা হয়েছে। ওই ব্যাংক অ্যাকাউন্টে যে টাকা জমা পড়ছে, তা চলে যাচ্ছে অন্য একটি অ্যাকাউন্টে। ওই ব্যাংকের সঙ্গে যোগাযোগ করেই পুলিশ রাম কুমারের হদিশ পায়। তাকে গ্রেপ্তার করে সন্ধান মেলে নন্দ পালের।

উত্তরপ্রদেশ থেকে গ্রেপ্তার করে দু’জনকে কলকাতায় নিয়ে আসা হয়েছে। সোমবার ব্যাঙ্কশাল আদালতে তোলা হলে তাদের ১৯ মে পর্যন্ত পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেন বিচারক। কলকাতা পুলিশের পরামর্শ, অনলাইনে যোগাযোগের কোনও অ্যাকাউন্টে টাকা পাঠানোর আগে সেই ওয়েবসাইটটি আসল কি না, তা যাচাই করে নেওয়া ভাল। এই জালিয়াতি চক্রের সঙ্গে আরও যারা যুক্ত, তাদের সন্ধান চলছে বলে জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: দুর্নীতির অভিযোগ, বাবুল সুপ্রিয়র প্রাক্তন আপ্ত সহায়কের বিরুদ্ধে FIR করল CBI]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে