৪ কার্তিক  ১৪২৬  মঙ্গলবার ২২ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোর আগেই দুঃসংবাদ। ফের দাম বাড়ল পেট্রল ও ডিজেলের। গোটা বিশ্বেই এখন তেলের দাম ঊর্ধ্বমুখী। তার প্রভাব পেড়েছে এদেশের বাজারেও। বৃহস্পতিবার থেকে ২৯ পয়সা দাম বেড়েছে পেট্রলের। ডিজেলের দাম বেড়েছে ১৯ পয়সা। কলকাতায় আজ লিটার প্রতি পেট্রলের দাম বেড়ে হয়েছে ৭৫.৪৩ টাকা ও ডিজেলের দাম হয়েছে ৬৮.৪২ টাকা। 

এদেশের বাজারে পেট্রল ও ডিজেলের দাম কিছুদিন আগে থেকেই চড়তে শুরু করে। শনিবার সৌদি আরবের তেল শোধনাগারে জঙ্গি হানার পর লাগামছাড়া দাম বাড়ে অপরিশোধিত তেলের। অপরিশোধিত তেলের দাম গত চার মাসের মধ্যে সবচেয়ে বেশি ১৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ব্যারেলপিছু ৭২ মার্কিন ডলার হয়েছিল। তবে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকার কাছে থাকা তেল বাজারে ছাড়া নির্দেশ দিতে বদলে যায় পরিস্থিতি। ১৯ শতাংশের জায়গায় তেলের দামবৃদ্ধির পরিমাণ দাঁড়ায় ১০.৬৮ শতাংশে। তবে সৌদির সরকারি কোম্পানি আরামকোর কারখানায় বিস্ফোরণের পরে গোটাবিশ্বে জ্বালানি তেলের সরবরাহ ৫ শতাংশেরও বেশি কমে গিয়েছে।

[ আরও পড়ুন: সারদার নথি স্থানান্তর সময়সাপেক্ষ, আলিপুর আদালতে আটকে রাজীব মামলার শুনানি ]

তেল সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, এমনিতেই কয়েকদিন ধরে বিশ্বের বাজারে দর বাড়ছিল জ্বালানির। এদেশেও তার প্রভাব পড়েছিল। এছাড়া ডলারের নিরিখে টাকার মূল্য পড়ে যাওয়া বাড়ছে আমদানি খরচ। তার উপর গোদের উপর বিষফোড়ার মতো সৌদি তেল শোধনাগারের জঙ্গি হানা হয়। আপাতত আবকাইক ও খুরাইস প্রদেশে অবস্থিত আরামকোর ওই দুটি কারখানায় কাজ বন্ধ রয়েছে। পুনরায় সেখানে তেল উৎপাদন শুরু হতে আরও কয়েক সপ্তাহ সময় লাগবে। এই ঘটনার জেরে বিদেশে তেল সরবরাহের পরিমাণ কমিয়ে দেওয়া হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এর ফলেই বাড়ছে পেট্রল ও ডিজেলের দাম।

আচমকা তেলের দাম বৃদ্ধির প্রভাব পড়তে পারে বাণিজ্যক্ষেত্রেও। কারণ, অপরিশোধিত তেলের দাম যদি ১ ডলার বাড়ে, তাহলে আমদানি খরচ বাড়ে ১০ হাজার ৭০০ কোটি টাকা। এর ফলে বাণিজ্যে সমস্যা হতে পারে বলে মনে করা হচ্ছে। ফলে আগামীদিনে পরিস্থিতি কোনদিকে গড়াবে, তা নিয়ে চিন্তায় অর্থনীতিবিদরা।

[ আরও পড়ুন: কলকাতার পুজোয় সরকারি অনুদানের অঙ্ক বাড়তেই আবেদনের হিড়িক উদ্যোক্তাদের ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং