৩০ ভাদ্র  ১৪২৬  মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  মঙ্গল-বুধবার থেকেই অল্প-বিস্তর বৃষ্টিতে ভিজেছে কলকাতা এবং শহরতলী। যদিও একটানা বৃষ্টিতে ভুগতে হয়নি শহরবাসীকে। তবে এবার কিন্তু আর নিস্তার নেই। অবারিত বৃষ্টিতে ভিজবে তিলোত্তমা এবং তার পড়শীরা। কারণ ধেয়ে আসছে বৃষ্টি। এমন খবরই শোনাল হাওয়া অফিস।

[আরও পড়ুন: ‘যে-ই রাস্তায় নামুক, বাংলায় NRC হবেই’, মুখ্যমন্ত্রীকে কটাক্ষ দিলীপের]

বৃহস্পতিবার সকাল থেকেই মেঘলা আকাশ। বৃষ্টিভেজা শহর, নিম্ন তাপমাত্রা সবমিলিয়ে খিচুড়ি লেহন করার আবহাওয়া কি না! আগামী আরও ২ দিন এই আবহাওয়া বজায় থাকবে। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃহস্পতিবার দিনভর বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর। তবে ভারী বৃষ্টি নয়। মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে শহর কলকাতা ও শহরতলিতে। তবে আগামী ৪৮ ঘণ্টায় কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনার কথাও জানিয়েছে পাশাপাশি।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের পাঁচ জেলাতেও আগামী ৪৮ ঘন্টায় ভারী বৃষ্টির সতর্কতা জারিকার হয়েছে। এমনিতেই ভারী বৃষ্টির জেরে উত্তরবঙ্গেরবেশ কিছু জেলায় বানভাসী অবস্থা হয়েছিল। উপরন্তু পুজোর প্রায় হপ্তা খানেক আগে ফের ভারী বর্ষণ, উমার আগমনীতে উত্তরবঙ্গবাসী যে নাজেহাল হবেনই, তা বলাই বাহুল্য। সেই তালিকা থেকে বাদ যাবেন না কলকাতাবাসীও। কারণ, ভারী বৃষ্টির পূর্বাভাস না থাক, বৃষ্টিতে অন্তত ভিজবে শহর, একথা হাওয়া অফিসের কর্তারা আগেই জানিয়েছেন।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবেই এই অকাল বৃষ্টি। নিম্নচাপ বর্তমানে মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশের ওপর অবস্থান করছে। জামসেদপুর, দিঘা হয়ে মৌসুমী অক্ষরেখা নিম্নচাপ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। পশ্চিমবঙ্গের উপকূলেও একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে। ফলে দক্ষিণবঙ্গে জলীয় বাষ্প ঢুকছে এবং মেঘ তৈরি হয়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে। হাওয়া অফিস সূত্রে খবর, বেশি বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং দুই মেদিনীপুরে। আগামী তিন-চারদিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টির হতে পারে।শনিবার পর্যন্ত উত্তরের পাঁচ জেলায় চলবে এই ভারী বৃষ্টি।

[আরও পড়ুন: রাজ্য সরকারের প্রার্থী নিয়োগের তালিকায় সানি লিওনের নাম!]

আবহাওয়া অফিসের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, “আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গের বেশ কিছু জেলা যেমন- আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার ও কালিম্পংয়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। এছাড়াও, আগামী ৪৮ ঘণ্টায় কলকাতায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত হতে পারে । তবে, কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা তেমন নেই৷ স্বল্প থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে কলকাতায় ৷ এছাড়াও, উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ।”

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং