BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মেট্রোর ই-পাস নিতে সমস্যায় বয়স্ক নাগরিকরা, বুঝেই নিয়ম শিথিল করল কর্তৃপক্ষ

Published by: Sucheta Sengupta |    Posted: September 15, 2020 12:59 pm|    Updated: September 15, 2020 1:13 pm

Kolkata Metro Rail in Bengali News: Authority relaxes rules for senior commuters| Sangbad Pratidin

ফাইল ছবি

নব্যেন্দু হাজরা: নিউ নর্মালে কলকাতা মেট্রোয় (Kolkata Metro Rail) যাতায়াত করার ক্ষেত্রে বিধি পালটেছে অনেক। টোকেন বা স্মার্ট কার্ড নয়। আগে থেকে অ্যাপের মাধ্যমে ই-পাস বুক করে তবেই সহজে মেট্রোয় ওঠা যাচ্ছে। ছ’মাস পর সোমবার থেকে ফের চালু হওয়া মেট্রোয় দিনভর এভাবেই সকলে যাতায়াত করেছেন। তবে এই পদ্ধতিতে বেশ অসুবিধার সম্মুখীন শহরের প্রবীণ নাগরিকরা (Senior Citizens)। তা জানতে পেরেই তাঁদের জন্য নিয়ম শিথিল করল কলকাতা মেট্রো কর্তপক্ষ। মঙ্গলবার নতুন বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, কীভাবে সহজেই বয়স্করা এবার থেকে মেট্রো সফর করতে পারবেন।

Metro-New-rule

কী সেই নিয়ম? ‘পথদিশা’ অ্যাপের মাধ্যমে মেট্রোর ই-পাস আর আগে থেকে বুক করতে হবে না বয়স্ক যাত্রীদের। কলকাতা মেট্রো (Kolkata Metro Rail) কর্তৃপক্ষের নয়া নিয়ম অনুযায়ী –

  • যে কোনও ধরনের পরিচয়পত্র, যেমন, আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স – এর মধ্যে যে কোনও একটি নিয়ে মেট্রো কাউন্টারে দেখালেই তিনি স্টেশনে প্রবেশের অনুমতি পাবেন। এরপর নিজের স্মার্ট কার্ড দিয়ে মেট্রোয় যাতায়াত করতে পারবেন। যদি কারও কাছে স্মার্ট কার্ড না থাকে, তাহলে তিনি কাউন্টার থেকে তা সংগ্রহ করেই মেট্রোয় উঠতে পারবেন।
  • বেলা ১১.৩০ থেকে বিকেল ৪.৩০ পর্যন্ত এভাবেই যাতায়াত করতে পারবেন শহরের প্রবীণ মেট্রোযাত্রীরা।

[আরও পড়ুন: মেট্রোর দোসর অটো, কলকাতার অন্তত ৭০ টি রুটে ফের গড়াল তিনচাকা]

এদিকে, সোমবার দিনভর যাত্রী সংখ্যার হিসেব করে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, ‘পথদিশা’ কিংবা ‘কলকাতা মেট্রো’ অ্যাপের মাধ্যমে  ই-পাস বুক করেও অন্তত ৬০ শতাংশ যাত্রী মেট্রোয় চড়েননি। সোমবার সন্ধে ৭টা পর্যন্ত বুকিংয়ের সংখ্যা ছিল ৫০ হাজার আর যাত্রী সংখ্যা ছিল ২০হাজারের আশেপাশে। তবে ৩০ হাজার যাত্রী অনুপস্থিত থাকলেও তাঁদের জন্য আগে থেকে বুক করা সিটে অন্য কেউ আর বসতে পারেননি। ফলে এই ৩০ হাজার যাত্রীর জন্য অনেকেই ই-পাস না পেয়ে প্রথমদিন মেট্রো সফর থেকে বঞ্চিত হলেন। যা দেখে কিছুটা চমকে গিয়েছে স্বয়ং মেট্রো কর্তারাই।

[আরও পড়ুন: ডানদিকে হার্নিয়া, অস্ত্রোপচার হল বাঁ-দিকে! যন্ত্রণা নিয়ে স্বাস্থ্য কমিশনের দ্বারস্থ রোগী]

এদিকে, প্রায় ছ’মাস পর একইদিনে ইস্ট-ওয়েস্ট মেট্রোর দরজা খুললেও, তা খুব একটা আশা জোগাতে পারল না। সোমবার সারাদিন এই রুটে যাত্রী সংখ্যা ছিল একশোরও কম। এখানে যদিও ই-পাস সংগ্রহের ঝক্কি ছিল না। সাধারণ স্মার্ট কার্ডেই যাতায়াত করেছেন যাত্রীরা। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে