২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

প্রায় ২ মাস পর ঘুরল কলকাতা মেট্রো রেলের চাকা, চালু ‘স্টাফ স্পেশ্যাল’ ট্রেন

Published by: Sayani Sen |    Posted: May 28, 2020 10:56 am|    Updated: May 28, 2020 11:36 am

An Images

প্রতীকী ছবি

নব্যেন্দু হাজরা: করোনা সংক্রমণ রুখতে বর্তমানে চতুর্থ দফায় চলছে লকডাউন। প্রথম দফা থেকেই বন্ধ মেট্রো পরিষেবা। তবে প্রায় দু’মাস পর বৃহস্পতিবার ফের ঘুরল কলকাতা মেট্রোর চাকা। বৃহস্পতিবার থেকেই কলকাতা এবং ইস্ট-ওয়েস্ট মেট্রো চলা শুরু হল। বিশেষ এই ট্রেনকে ‘স্টাফ স্পেশ্যাল’ নাম দেওয়া হয়েছে। ট্রেন রোজ সকাল ১০টা নাগাদ কবি সুভাষ এবং নোয়াপাড়া থেকে ছাড়বে। অন্যদিকে বিকেল চারটে নাগাদ ওই দুই স্টেশনে ফিরবে। নিয়ম মেনে প্রতিটি স্টেশনে থামবে ট্রেন। শুধুমাত্র মেট্রো কর্মীরাই সেই ট্রেনে চড়তে পারবেন। প্রত্যেককেই সঙ্গে রাখতে হবে মাস্ক। মানতে হবে সামাজিক দূরত্ব বজায়ের বিধিও।

Kolkata-Metro

লকডাউনের চতুর্থ দফাতেই কলকাতা মেট্রোর পরিষেবা চালু হতে পারে বলেই গুজব ছড়িয়েছিল। তার ফলে বিভ্রান্তির শিকার হয়েছিলেন আমজনতা। কিন্তু মেট্রো রেলের তরফে সাফ জানিয়ে দেওয়া হল, এই খবর সম্পূর্ণ ভিত্তিহীন। মেট্রোর সিপিআরও জানান, “রেলওয়ে বোর্ড থেকে পরিষেবা চালু করার কোনও নির্দেশ এখনও আসেনি। তাই বাজারে যে খবর ঘুরে বেড়াচ্ছে তার কোনও সত্যতা নেই। এতে যাত্রীদের বিভ্রান্ত করা হচ্ছে। এমন খবর ছড়িয়ে পড়তেই প্রচুর ফোন পেয়েছি আমরা। সংবাদ সংস্থা পিটিআইও কোথাও উল্লেখ করেনি যে লকডাউনের চতুর্থ পর্বেই চলবে মেট্রো। পরিষেবা চালুর নির্দেশিকা হাতে পেলে আমরাই সংবাদমাধ্যমকে তা জানাব।” এককথায় গুজবে কান না দেওয়ার পরামর্শ দেয় মেট্রো রেল।

[আরও পড়ুন: দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগ, সাধন পাণ্ডেকে শোকজ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের]

লকডাউন উঠলেই কি সচল হবে শহরের লাইফলাইন? চেনা ছন্দে ফিরবে পাতালপথ? মেট্রোর তরফে আগেই জানা গিয়েছিল, দিনক্ষণ এখনও ঠিক হয়নি। তবে চলতি মাসে অন্তত যাত্রী নিয়ে মেট্রো চলার সম্ভাবনা কম। পাতালে ট্রেন চালানোর বিষয়ে রেলমন্ত্রক থেকে এখনও তেমন কোনও ইঙ্গিত মেলেনি। অবশ্য, ট্রেন চালানোর প্রস্তুতিতে কোনও খামতি রাখছেন না মেট্রো রেল আধিকারিকরা। স্বাস্থ্যবিধি মেনে কীভাবে লকডাউনের পর পরিষেবা দেওয়া সম্ভব, তা নিয়ে চলছে দফায় দফায় আলোচনা। 

[আরও পড়ুন: প্লাজমা দান করে নজির হাবড়ার মনামীর, ইতিহাসের পাতায় ঢুকে পড়ল কলকাতা মেডিক্যাল কলেজ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement