২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

৬ মাস পর ফের কলকাতায় শুরু হল মেট্রো পরিষেবা, কেমন ছিল প্রথম দিনের সফর?

Published by: Tiyasha Sarkar |    Posted: September 13, 2020 12:51 pm|    Updated: September 13, 2020 1:36 pm

An Images

নব্যেন্দু হাজরা: অপেক্ষার অবসান। কলকাতায় (Kolkata) ফের শুরু হল মেট্রো পরিষেবা। তবে রবিবার কেবলমাত্র NEET পরীক্ষার্থী ও সঙ্গে একজন অভিভাবকই মেট্রোয় যাতায়াত করার অনুমতি পেলেন। আগামিকাল থেকে সাধারণের জন্যও খুলে যাবে মেট্রোর দ্বার।

নিউ নর্মালের প্রথম দিনে মেট্রো পরিষেবা ঠিক কেমন ছিল? জানা গিয়েছে, এদিন মেট্রো স্টেশনে ঢোকার মুখে প্রত্যেক যাত্রীর থার্মাল স্ক্রিনিং করা হয়েছে।

Metro-1

এরপর খতিয়ে দেখা হয় পরীক্ষার্থীদের প্রয়োজনীয় নথি। অ্যাডমিট দেখালে টোকেনের পরিবর্তে পেপার টিকিট দেওয়া হয় যাত্রীদের। 

Metro-3

স্যানিটাইজারের ব্যবস্থাও রয়েছে স্টেশনের বিভিন্ন জায়গায়।

Metro-4

আসন বিন্যাসের ক্ষেত্রেও সতর্ক মেট্রো। কোনওভাবেই যাতে সামাজিক দূরত্বের বিধি না ভাঙে সেদিকে নজর রাখা হচ্ছে। সূত্রের খবর,  রবিবার সকাল ১০ টা থেকে সন্ধে ৭ টা পর্যন্ত ১৫ মিনিট অন্তর চলছে মেট্রো। 

[আরও পড়ুন: কলকাতার পুজোয় কার্তিক রূপে ফিরবেন সুশান্ত সিং রাজপুত, কোন মণ্ডপে গেলে দেখতে পাবেন?]

প্রসঙ্গত, করোনা (Coronavirus) সংক্রমণের কারণে গত ২৩ মার্চ থেকে মেট্রো পরিষেবা বন্ধ। নিউ নর্মালে পরিষেবা শুরু নিয়ে রাজ্য এবং মেট্রো কর্তৃপক্ষ দফায় দফায় বৈঠক করে। কী ভাবে মেট্রোর ভিড় নিয়ন্ত্রণ করা যায়, তা নিয়ে আলোচনা হয়েছে। এরপরই একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়। টিকিটের লাইনে দূরত্ব বিধি পালন সম্ভব কি না, তা নিয়ে সংশয় থাকায় প্রথমে ঠিক করা হয়েছিল কেবলমাত্র স্মার্ট কার্ড ব্যবহারকারীরাই মেট্রো সফর করতে পারবেন। পরে জানানো হয়, যাঁদের কার্ড নেই, তাঁরাও পারবেন মেট্রোয় চড়তে। সেক্ষেত্রে স্লট বুক করে কালার প্রিন্ট আউট বা কিউআর কোড নিয়ে গিয়ে দেখাতে হবে স্টেশনের গেটে থাকা আরপিএফকে। তাঁরা সেটি দেখে সেই যাত্রীকে স্টেশনে ঢোকার অনুমতি দিলেই তিনি প্রবেশ করে স্মার্টকার্ড নিতে পারবেন। বেঁধে দেওয়া হয়েছে যাত্রী সংখ্যাও। প্রতি ট্রেনে সর্বোচ্চ ৪০০ জন যাত্রীকে তোলা যাবে। এছাড়া রয়েছে একগুচ্ছ নিয়ম। সেইসঙ্গে মাস্ক-স্যানিটাউজার ব্যবহার আবশ্যক।

[আরও পড়ুন: ‘পুলিশ মেরুদণ্ডহীন, উর্দি ছেড়ে সবজি বিক্রি করুক’, ফের বেলাগাম দিলীপ ঘোষ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement