BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

স্বাধীনতা দিবসে পুলিশের থিম ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’, স্টান্ট দেখাবেন ‘ডেয়ার ডেভিল’রা

Published by: Soumya Mukherjee |    Posted: August 9, 2019 5:35 pm|    Updated: August 9, 2019 5:35 pm

kolkata police use tablo to promote safe drive, save life in 15th august

ফাইল ছবি

অর্ণব আইচ: আগের থেকে কমছে দুর্ঘটনার সংখ্যা। তবু সচেতন হননি পথচারীরা। সচেতন হননি বাস এবং গাড়ির চালকরাও। তাই দুর্ঘটনা হচ্ছে। সাধারণ মানুষকে আরও সচেতন করে তুলতে এ বছর রেড রোডে স্বাধীনতা দিবসের প্যারেডেও ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’কে বিশেষ গুরুত্ব দিচ্ছে কলকাতা পুলিশ। তাই ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ থিমে ট্যাবলো তৈরি করছে পুলিশ। থাকছে চমকও। একই সঙ্গে রেড রোডে বাইক নিয়ে কৌশল দেখাবেন কলকাতা পুলিশের ‘ডেয়ার ডেভিল’রা।

[আরও পড়ুন: কনভয় দাঁড় করিয়ে গাড়িকে রাস্তা ছাড়লেন মুখ্যমন্ত্রী, যানজট এড়াতে নজিরবিহীন সিদ্ধান্ত]

লালবাজার সূত্রে জানা গিয়েছে, এই বছর স্বাধীনতা দিবসের অনেক আগে থেকেই সতর্ক রয়েছে কলকাতা পুলিশ। ইতিমধ্যে রেড রোডে মণ্ডপ বাঁধার কাজও শুরু হয়েছে। একই সঙ্গে চলছে কুচকাওয়াজের মহড়াও। মণ্ডপ বাঁধার সময় যাতে কেউ কোনও নাশকতা করতে না পারে, তার জন্য প্রথম থেকেই সতর্ক রয়েছে পুলিশ। রেড রোডে পুলিশের বিশেষ টিমও মোতায়েন করা হয়েছে। ঠিকাদারের অধীনে যে শ্রমিকরা কাজ করছেন, তাঁদের উপর রাখা হচ্ছে নজরদারি। কাজ চলাকালীন এলাকায় পরীক্ষা চালাচ্ছে বম্ব স্কোয়াড ও পুলিশ কুকুর। জানা গিয়েছে, স্বাধীনতা দিবসের একদিন আগে থেকেই রেড রোডের নিরাপত্তার দায়িত্ব চলে যাবে কলকাতা পুলিশের কমান্ডো ও বিশেষ বাহিনীর হাতে। সারা রাত ধরে বিশেষ বাহিনীর সদস্যরাই নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখবেন। ময়দানের ওই অংশের আনাচকানাচ পরীক্ষা করা হবে। নিরাপত্তার দিকে যাতে কোনও ফাঁক না থাকে, সেই ব্যবস্থাই নেওয়া হবে।

পুলিশ জানিয়েছে, এই বছর স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে ঘোড়া নিয়ে থাকছে মাউন্টেড পুলিশ, র‌্যাফ ও অন্যান্য বিশেষ বাহিনী। শহরের মহিলাদের সুরক্ষার জন্য নিয়োগ হওয়া মহিলা পুলিশ ‘উইনার্স’-এর ২৬ জন সদস্যা রেড রোড ধরে এগিয়ে যাবেন। এছাড়াও থাকছে বিশেষ বাহিনীর সদস্যদের কুকরি নাচ। মার্শাল আর্টের কৌশল প্রদর্শন করতে পারেন পুলিশের কাছ থেকে প্রশিক্ষণ নেওয়া ‘সুকন্যা’রা।

[আরও পড়ুন: অবাঞ্ছিত ভিড় এড়াতে ওপিডি টিকিট কাউন্টার হাসপাতালের বাইরে, সিদ্ধান্ত স্বাস্থ্য দপ্তরের]

লালবাজার জানিয়েছে, ট্যাবলোর মাধ্যমেই ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’কে তুলে ধরা হবে। রাজ্যের মানুষ যাতে সচেতন হয়ে ও ট্রাফিক আইন মেনে গাড়ি চালান এবং পথচারীরা যাতে সতর্ক হয়ে রাস্তা পার হন, সেই বিষয়গুলিই ট্যাবলোয় তুলে ধরার পরিকল্পনা করা হয়েছে। ট্রাফিক পুলিশের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত কলকাতায় পথ দুর্ঘটনা ৩৫ শতাংশ কমে গিয়েছে। একই সঙ্গে মৃতের সংখ্যাও ২৭ শতাংশ কমে গিয়েছে। কলকাতা পুলিশের অধীনে থাকা এলাকায় ২০১৬ সালে পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ৪০৭ জনের। সেফ ড্রাইভ সেভ লাইভ এই প্রকল্প চালু করার পর মৃতের সংখ্যা কমে হয়েছে ২৯৪। আহতদের সংখ্যাও কমেছে ৩২ শতাংশ।

ট্রাফিক পুলিশের কর্তাদের মতে, এই সংখ্যা যাতে আরও কমে সেই চেষ্টা করা হচ্ছে। এসম্পর্কে সচেতনতা বাড়াতেই স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’-এর ট্যাবলো রাখার পরিকল্পনা করা হয়েছে। এর আগেও স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে স্টান্ট দেখিয়েছেন ডেয়ার ডেভিলরা। এবারও ৪৪ জন ডেয়ার ডেভিলের সদস্য থাকছেন কুচকাওয়াজে। বাইকে করে কলাকৌশল দেখাতে দেখাতেই রেড রোড ধরে এগিয়ে যাবেন তাঁরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে