Advertisement
Advertisement

গাড়ির বকেয়া জরিমানায় ৬৫ শতাংশ ছাড় ঘোষণা ট্রাফিক পুলিশের

বকেয়া জরিমানা না মেটালে, এরপর থেকে গাড়ির ধোঁয়া পরীক্ষা বা ‘ইনসিওরেন্স’ করা যাবে না।

Kolkata Traffic police exempts due fine
Published by: Subhamay Mandal
  • Posted:November 28, 2018 4:40 pm
  • Updated:November 28, 2018 4:40 pm

অর্ণব আইচ: বছরের পর বছর এক হাত থেকে আর এক হাত ঘুরছে গাড়ি। মালিক বদলাচ্ছে, কিন্তু দীর্ঘদিনের বকেয়া জরিমানা মেটাচ্ছেন না কেউ। পুরনো মালিকের ভুলের খেসারত দিতে রাজি নন তাঁরা। অনেক ক্ষেত্রে আবার জরিমানা হয়েছে জেনেও, তা জমা না দিয়ে ফাঁকি দিচ্ছেন গাড়ির মালিকরা। এবার সে সব বকেয়া জরিমানা উদ্ধার করতে কড়া পদক্ষেপ করছে কলকাতা পুলিশ। বুধবার সাংবাদিক বৈঠক করে লালবাজারের কর্তারা স্পষ্ট জানিয়ে দেন, বকেয়া জরিমানা না মেটালে, এরপর থেকে গাড়ির ধোঁয়া পরীক্ষা বা ‘ইনসিওরেন্স’ করা যাবে না। তবে এই পদক্ষেপ করার আগে গাড়ির মালিকদের বকেয়া জরিমানা মেটানোর শেষ সুযোগ দিচ্ছেন তাঁরা। সঙ্গে জরিমানার অঙ্কে মিলছে ছাড়ও। বকেয়া মেটাতে ওয়ান টাইম সেটেলমেন্টের ব্যবস্থা করল পুলিশ।

[একের পর এক অগ্নিকাণ্ডের জের, সব বহুতলে বাধ্যতামূলক হচ্ছে ফায়ার অডিট]

Advertisement

বুধবার লালবাজারে পুলিশ কমিশনার রাজীব কুমার সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেন, জরিমানা মেটানোর জন্য দু’ধাপে সুযোগ দেওয়া হচ্ছে। ২০১৮ সালের ১৫ নভেম্বর পর্যন্ত যাদের গাড়ির রেজিস্ট্রেশন হয়েছে, তাঁরা ১ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত বকেয়া জরিমানা মেটাতে পারবেন। এই সময়কালের মধ্যে বকেয়া মেটালে, জরিমানার পুরো টাকার বদলে ৬৫ শতাংশ ছাড়া পাবেন তাঁরা। অর্থাৎ ১০০ টাকা জরিমানা থাকলে, দিতে হবে ৩৫ টাকা। প্রথম ধাপে জরিমানা না মেটাতে পারলে দ্বিতীয় একটি সুযোগও দেওয়া হবে ১৫ ডিসেম্বর থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত।

Advertisement

[শান্তিপুর বিষমদ কাণ্ডের তদন্তে নামছে সিআইডি]

এই সময়কালের মধ্য জমা দিলে জরিমানার ৫০ শতাংশ টাকা দিতে হবে। অনলাইন এবং অফলাইন, দু’টি পদ্ধতিতেই বকেয়া জরিমানা জমা দেওয়া যাবে। লালবাজার এবং ২৫ ট্রাফিক গার্ডে তার জন্য কাউন্টারও খোলা হচ্ছে। তবে ১৩ ফেব্রুয়ারির মধ্যে বকেয়া জরিমানা না মেটানো হলে গাড়ির মালিকরা ঘোরতর বিপদে পড়তে পারেন। কারণ ট্রাফিক কর্তারা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, এর পর চেকিং যেমন বাড়ানো হবে, তেমনই বকেয়া জরিমানার বিরুদ্ধে কঠোর ব্যবস্থাও নেওয়া হবে। লালবাজার সূত্রে খবর, গাড়ির ধোঁয়া পরীক্ষা কেন্দ্র ও ইনসিওরেন্স সংস্থাগুলিকে জানানো হয়েছে, কোনও গাড়ির জরিমানা বকেয়া থাকলে তাদের যাতে দূষণ বা ইনসিওরেন্সের সার্টিফিকেট না দেওয়া হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ