Advertisement
Advertisement
Lok Sabha 2024

‘অপরাধের রেকর্ড থাকলে ৩ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার করুন’, রাজ্যে এসেই ‘দাবাং’ কমিশনের পর্যবেক্ষক

মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর থেকে পাওয়া রিপোর্ট এবং কমিশনের নিজস্ব রিপোর্টের মধ্যে আকাশ পাতাল তফাৎ, দাবি কমিশনের বিশেষ পর্যবেক্ষকের।

Lok Sabha 2024: Special observer of election commission instructs to arrest within 3 hours of complaint

প্রতীকী চিত্র।

Published by: Subhajit Mandal
  • Posted:April 3, 2024 4:51 pm
  • Updated:April 3, 2024 6:41 pm

সুদীপ রায়চৌধুরী: ২১ সালেও বাংলার দায়িত্বে ছিলেন তিনি। লোকসভা নির্বাচন (Lok Sabha 2024) সুষ্ঠুভাবে আয়োজন করতে ফের বাংলা-সহ ৬ রাজ্যের পর্যবেক্ষক করা হয়েছে আইএএস অলোক সিনহাকে। বুধবারই রাজ্যে পা রেখেছেন অলোক সিনহা। আর বঙ্গে পা রেখেই তিনি যেন দাবাং মোডে। কিংবা ‘নায়কে’র মতো সব রাতারাতি বদলে দিতে চাইছেন। অন্তত অলোক সিনহার প্রথম দিনের কার্যকলাপে তেমনই মনে হয়েছে।

অলোক সিনহা নাকি রাজ্যে এসেই একপ্রস্ত রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরের আধিকারিকদের ‘ক্লাস’ নেন। তাঁর দাবি, মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর থেকে পাওয়া রিপোর্ট এবং কমিশনের নিজস্ব রিপোর্টের মধ্যে আকাশ পাতালের তফাৎ। সেই নিয়ে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে বার বার রাজ্যের আইন-শৃঙ্খলা নিয়ে প্রশ্ন করছেন অলোক সিনহা। বৈঠকে কোচবিহারের পরিস্থিতি নিয়ে মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছে জানতে চান তিনি। আরিজ আফতাব জানান, কোচবিহারে ৭২ শতাংশ স্পর্শকাতর বুথ রয়েছে। এদিকে, কমিশনের হিসেব অনুযায়ী, কোচবিহারে ৮৫ শতাংশ স্পর্শকাতর বুথ রয়েছে বলে জানান অলোক সিনহা। সেই অনুযায়ী, বাহিনী মোতায়েন করতে হবে বলে জানান তিনি।

Advertisement

[আরও পড়ুন: ‘ওদের ৬০ জায়গার নাম বদলে দেওয়া উচিত’, চিনকে যোগ্য জবাব দেওয়ার দাবি হিমন্তর]

এর পরই তিনি গোটা রাজ্যের পরিস্থিতি জানার জন্য জেলাশাসক বা জেলা নির্বাচনী আধিকারিকদের ফোন করা শুরু করেন। কোন জেলার কী পরিস্থিতি, এই আবহাওয়ায় কীভাবে ভোট করানো হবে জেলা নির্বাচনী আধিকারিকদের কাছে জানতে চান কমিশনের বিশেষ পর্যবেক্ষক। বুধবার বিকাল পাঁচটার মধ্যে রাজ্যের আইনশৃঙ্খলার পরিস্থিতি কী অবস্থায় দাঁড়িয়ে রয়েছে তার জন্য রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন রাজ্যে আসা স্পেশাল জেনারেল অবজারভার। এবং সেই রিপোর্ট দেওয়ার জন্য জরুরি ভিত্তিতে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক বৈঠক ডাকেন। বৈঠকে যোগ দিতে বলা হয় মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, ডিজি, এডিজি ল অ্যান্ড অর্ডার, স্টেট পুলিশ নোডাল অফিসার, শুল্ক দপ্তর, শ্রম দপ্তর, স্টেট কো অর্ডিনেটর এক্সপেন্ডেচার অবজারভার, সকলকেই। এছাড়াও আন্তর্জাতিক সীমান্ত পরিস্থিতি নিয়েও বৈঠক হচ্ছে এদিন। সূত্রের দাবি, বিশেষ পর্যবেক্ষক সাফ জানিয়ে দিয়েছেন, যেখানে যাদের বিরুদ্ধে অপরাধের রেকর্ড আছে, তাদের ৩ ঘণ্টার মধ্যেই গ্রেপ্তার করতে হবে।

Advertisement

[আরও পড়ুন: ছাগলের সঙ্গে অভিনেতা পৃথ্বীরাজের অন্তরঙ্গ দৃশ্য! কী বললেন ‘আদুজিবীথাম’ ছবির পরিচালক?]

রাজ্যে বিশেষ পর্যবেক্ষক আসার পরে নড়েচড়ে বসেছেন মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তর-সহ জেলা নির্বাচনী আধিকারিকেরা। চব্বিশ ঘণ্টার মধ্যে গোটা রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে হবে, কড়া নির্দেশ দিয়েছে কমিশন। এদিকে কমিশন নিযুক্ত বিশেষ পুলিশ পর্যবেক্ষক আইপিএস অনিল কুমার শর্মা আগামী ৫ এপ্রিল রাজ্যে আসছেন। সেদিন পুলিশ কর্তাদের নিয়ে আলাদা বৈঠক করেন তিনি। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ