BREAKING NEWS

২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাজ্য সরকারের প্রতীক ‘বিশ্ববাংলা’, নবান্নে লোগো উদ্বোধন মুখ্যমন্ত্রীর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 5, 2018 9:41 am|    Updated: January 5, 2018 9:53 am

Mamata Banerjee inaugurates Biswa Bangla logo

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  কেন্দ্রীয় সরকারের অনুমোদন মিলেছিল আগেই। শুক্রবার নবান্নে রাজ্য সরকারে লোগো ‘বিশ্ববাংলা’ উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখন থেকে সমস্ত সরকারি দপ্তরে অশোকস্তম্ভের পাশাপাশি বিশ্ববাংলা লোগোটিও ব্যবহার করা হবে। এদিন মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যের নাম পরিবর্তন করার প্রস্তাব দিয়েছি। প্রস্তাব গৃহীত হলে জানানো হবে।

[মুখ্যমন্ত্রীর আঁকা রাজ্যের লোগোকে স্বীকৃতি মোদি সরকারের]

বিহার, উত্তরপ্রদেশ, কেরল ও ছত্তিশগড় সরকারের নিজস্ব লোগো আছে। এবার তালিকায় নাম উঠল বাংলারও। ২০১১ সালে পালাবদলের পর, রাজ্যে সরকারের একটি নিজস্ব লোগো তৈরি করার উদ্যোগ নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বস্তুত, এই লোগোটির ডিজাইন তাঁরই মস্কিষ্কপ্রসূত। মুখ্যমন্ত্রী নিজেই লোগোটি এঁকেছেন। এতদিন সরকারি বিভিন্ন অনুষ্ঠানে, গুরুত্বপূর্ণ রাস্তার মোড়ে ‘বিশ্ববাংলা’  লোগোটিও ব্যবহারও করা হত। সম্প্রতি এই বিশ্ববাংলা-কে রাজ্য সরকারের লোগো হিসেবে ব্যবহারের অনুমোদন দেওয়ার জন্য কেন্দ্রের কাছে পাঠানো হয়। রাজ্য সরকারের আবেদনে মেনে লোগোটি স্বীকৃতি দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

[চিকিৎসকদের কর্মবিরতি আচরণবিধি ভাঙার শামিল, ক্ষুব্ধ হাই কোর্ট]

শুক্রবার নবান্নে আনুষ্ঠানিকভাবে রাজ্য সরকারের লোগো হিসেবে ‘বিশ্ববাংলা’ উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন থেকেই সমস্ত সরকারি দপ্তরে অশোকস্তম্ভের ছাড়াও বিশ্ববাংলা লোগোটিও ব্যবহার করা হবে।  উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আগে রাজ্যে আলাদা লোগোর কথা ভাবাই হয়নি। আমরা ক্ষমতায় আসার পরই উদ্যোগ নিয়েছি। ভেবেছিলাম বলেই অনুমোদনও পেয়েছি।’  তাঁর সংযোজন, ‘রাজ্যের নাম পরিবর্তনেরও প্রস্তাব দিয়েছি। প্রস্তাব গৃহীত হলে, জানানো হবে। ইতিহাসের পথ চলা শুরু।’

[কলকাতা বিমানবন্দরে কোটি টাকার কোকেন-সহ গ্রেপ্তার নাইজেরিয় যুবক]

প্রসঙ্গত, এই লোগো কেন্দ্রের কাছে পাঠানোর আগে গত মে  মাসে শিল্পী যোগেন চৌধুরীর নেতৃত্বাধীন রিভিউ কমিটির কাছে পাঠানো হয়। সেখানে বিশেষজ্ঞদের অনুমোদন পাওয়ার পরই, কেন্দ্রে কাছে পাঠানো হয় লোগোর ডিজাইন।

[ফেসবুক প্রোফাইল হ্যাক করে মহিলাদের অশ্লীল মেসেজ পাঠিয়ে ধৃত ২]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে