BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সবুজসাথী প্রকল্পের সাইকেল তৈরি হবে রাজ্যেই, বাংলায় নতুন শিল্পের প্রস্তাব মুখ্যমন্ত্রীর

Published by: Sayani Sen |    Posted: August 24, 2020 4:08 pm|    Updated: August 24, 2020 4:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সবুজসাথী প্রকল্পে প্রতি বছরই পড়ুয়াদের সাইকেল দেয় রাজ্য সরকার। ওই সাইকেল বিলির সূত্র ধরেই রাজ্যে সাইকেলের কারখানা তৈরির কথা ভাবছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। যে সংস্থা বাংলায় কারখানা তৈরি করতে চায়, তাদেরই সাইকেল তৈরির বরাত দেওয়া হবে বলেও জানান তিনি। সাইকেল কারখানা তৈরির মাধ্যমে কর্মসংস্থান  হবে বলেও আশাবাদী প্রশাসনিক প্রধান। 

ছাত্রছাত্রীদের যাতায়াতের সুবিধায় সবুজসাথী (Sabujsathi) প্রকল্পে সাইকেল বিতরণের কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। সেই অনুযায়ী প্রতি বছরই পড়ুয়াদের সাইকেল বিলি করা হয়। তবে বর্তমান করোনা পরিস্থিতিতে বন্ধ রয়েছে রাজ্যের বিভিন্ন স্কুল। তার ফলে সবুজসাথী প্রকল্পে সাইকেল বিলির কাজও থমকে রয়েছে। নবান্নে ভারচুয়াল প্রশাসনিক বৈঠকে সে প্রসঙ্গে ক্ষোভপ্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্কুল বন্ধ থাকলে কোনওভাবেই সাইকেল বিলি বন্ধ রাখা যাবে না বলেও জানান তিনি। মুখ্যমন্ত্রীর নির্দেশ, আগামী সেপ্টেম্বরের মধ্যে সাইকেল বিতরণের কাজ শেষ করতে হবে।

[আরও পড়ুন: ‘উঃ ২৪ পরগনার করোনা পরিস্থিতি আয়ত্তে আসছে না কেন?’, ভারচুয়াল বৈঠকে প্রশ্ন মুখ্যমন্ত্রীর]

বর্তমানে ভিনরাজ্য থেকে সাইকেলের (Cycle) বিভিন্ন যন্ত্রাংশ আনানো হয়। পরে তা বাংলায় জুড়ে সাইকেল তৈরি করে ছাত্রছাত্রীদের হাতে তুলে দেওয়া হয়। তবে এবার সাইকেলের কারখানা তৈরির ভাবনাচিন্তা রাজ্যের প্রশাসনিক প্রধানের। আগামী বছরের জন্য সাইকেলের বরাত দিয়ে তৈরির কথা বলেছেন তিনি। তবে তাঁর একটাই শর্ত যে সংস্থা এ রাজ্যে সাইকেলের কারখানা তৈরি করতে রাজি হবে, তাদেরই বরাত দেওয়ার কথা বলেন তিনি। সাইকেল কারখানা বাংলায় তৈরি হলে যেমন রাজ্যে শিল্প তৈরি হবে, তেমনই আবার তার ফলে কর্মসংস্থান হবে বলেও আশা মুখ্যমন্ত্রীর। এছাড়াও এ রাজ্যে ডিম এবং মাছ উৎপাদনের কাজও চলছে বলেও জানান তিনি।

[আরও পড়ুন: পুজোর সঙ্গে মানবসেবাও! বাড়ি গিয়ে করোনা রোগীদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা এই ক্লাবের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement