BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বেসরকারি হাসপাতালে লাগামছাড়া কোভিড চিকিৎসার খরচ, রাশ টানতে বৈঠকে স্বাস্থ্য কমিশন

Published by: Sulaya Singha |    Posted: August 21, 2020 10:30 pm|    Updated: August 21, 2020 10:30 pm

An Images

অভিরূপ দাস: মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ুর পথেই হাঁটতে চলেছে পশ্চিমবঙ্গ। বেসরকারি হাসপাতালে কোভিড চিকিৎসার (Covid Treatment) খরচ বেঁধে দিতে শনিবার বিকেল ৪টেয় নিউটাউন ক্লাবে বসতে চলেছে স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশনের বৈঠক। যে বৈঠকে উপস্থিত থাকবেন কমিশনের চেয়ারম্যান প্রাক্তন বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায়।

এছাড়াও উপস্থিত থাকবেন ডা. অভিজিৎ চৌধুরি, ডা. সুকুমার মুখোপাধ্যায়, ডা. মৈত্রেয়ী বন্দ্যোপাধ্যায়, ডা. গোপালকৃষ্ণ ঢালি, আইএএস সংঘমিত্রা ঘোষ। শুক্রবার স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশনের চেয়ারম্যান জানিয়েছেন, অনেকদিন ধরেই জনমানসে একটা প্রশ্ন ঘুরছে। বেসরকারি হাসপাতালের লাগামছাড়া বিলে কবে রাশ টানা হবে। স্বাস্থ্য কমিশনের সদস্যরাও তা নিয়ে ভাবনা চিন্তা করছে। এখন এমন একটা পরিস্থিতিতে পৌঁছেছে আর দেরি করা ঠিক হবে না। তাঁর কথায়, “শনিবার আমরা বৈঠক ডেকেছি। আশা করছি নতুন কিছু তথ্য দিতে পারব।”

[আরও পড়ুন: ৪ বছর ধরে ধর্ষণ, নগ্ন ছবি ভাইরালের হুমকি, বন্ধুর বিরুদ্ধে পুলিশের দ্বারস্থ তরুণী]

মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ-সহ প্রায় সব রাজ্যেই কোভিড পরিস্থিতিতে বেসরকারি হাসপাতালের খরচে লাগাম টেনে নির্দেশিকা জারি করা হয়েছে। এ রাজ্যেও (West Bengal) খরচে লাগাম টানতে দশ দফা অ্যাডভাইজরি লাগু করা হয়েছে। কিন্তু নির্দিষ্ট নির্দেশিকা নেই। এবার তাই লাগু হতে চলেছে। ইতিমধ্যেই এক রোগী মৃত্যুর তদন্তে নেমে ডিসান হাসপাতালকে ১০ লক্ষ টাকা জমা রাখতে বলেছে স্বাস্থ্য কমিশন। ডিসান হাসপাতালকে অগ্রিম নিতেও বারণ করা হয়েছে।

শনিবারের বৈঠকেও এমনই কোনও যুগান্তকারী নির্দেশের দিকে তাকিয়ে আমজনতা। ভিন রাজ্যে ইতিমধ্যেই নিয়ম হয়েছে ন্যাশনাল অ্যাক্রেডিটেশন বোর্ড ফর হসপিটালস অ্যান্ড হেল্থ কেয়ার প্রোভাইডারস অনুমোদিত হাসপাতালে চিকিৎসা করালে নির্দিষ্ট কত টাকা দিতে হবে। আইসোলেশন বা সাধারণ শয্যার প্রতিদিনের খরচ, ভেন্টিলেটর যুক্ত আইসিইউ এবং ভেন্টিলেটর ছাড়া আইসিইউ’র খরচ কত হবে, তাও বেঁধে দেওয়া হয়েছে দিল্লিতে। সূত্রের খবর, পশ্চিমবঙ্গেও স্বাস্থ্য কমিশন সেই ঘোষণাই করতে চলেছে।

[আরও পড়ুন: করোনা আবহে অভিনব উদ্যোগ, রাজ্যে চালু হচ্ছে প্রথম অনলাইন লোক আদালত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement