২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হু হু করে রাজ্যে ঢুকছে উত্তুরে হাওয়া, এক ধাক্কায় কলকাতার তাপমাত্রা নামল ১৭ ডিগ্রিতে

Published by: Tiyasha Sarkar |    Posted: November 23, 2022 10:00 am|    Updated: November 23, 2022 10:00 am

MeT predicts temperature may decrease in next 2 days in Kolkata and adjacent area | Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: জাঁকিয়ে শীত না পড়লেও, প্রতিদিনই একটু একটু করে কমছে কলকাতার তাপমাত্রা। আজ অর্থাৎ বুধবার কলকাতায় মরসুমের শীতলতম দিন। অবাধ উত্তুরে হাওয়ার জেরে আগামী কয়েকদিনে এক ধাক্কায় তাপমাত্রার পারদ আরও খানিকটা নামবে বলে ইঙ্গিত আবহাওয়া দপ্তরের। ইতিমধ্যেই শীতে জবুথবু একাধিক জেলার বাসিন্দারা।

আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, উত্তর এবং দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিন বজায় থাকবে শীতের আমেজ। বুধবার সকালে কুয়াশায় মুড়েছিল পথঘাট। তবে বেলা বাড়তেই স্বাভাবিক হয়েছে পরিস্থিতি। এদিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি। ফলে ভোরের দিকে শীতে জবুথবু অবস্থা হয়েছিল শীতকাতুরেদের। যদিও শীতবিলাসীদের জন্য এই আবহওয়া অত্যন্ত মনোরম। তাঁরা তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করছে এই আমেজ। আবহাওয়াবিদরা জানিয়েছেন, বৃহস্পতিবার তাপমাত্রা আরও বেশ কিছুটা কমতে পারে। কমপক্ষে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। সপ্তাহের শেষে রাজ্য জুড়ে শীতের আমেজ বাড়বে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূমে এক ধাক্কায় অনেকটা নামবে পারদ।

Kolkata witnesses record dip in temperature

[আরও পড়ুন: আজই রাজ্যপাল পদে শপথ সিভি আনন্দ বোসের, নীল হাঁড়িতে রসগোল্লা উপহার দেবেন মুখ্যমন্ত্রী]

হাওয়া অফিস সূত্রে খবর, পশ্চিমী ঝঞ্ঝা সেভাবে বাধার সৃষ্টি করছে না উত্তর-পশ্চিমের হাওয়াতে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার কোনও সম্ভাবনাও নেই। তবে বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছিল সেটি দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ু উপকূলে রয়েছে। সেটিও শক্তি হারাচ্ছে। ২৪ নভেম্বর বৃহস্পতিবার ঘূর্ণাবর্ত হতে পারে যা পরবর্তীতে শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হবে। এই নিম্নচাপ কোনদিকে যায় সেদিকে নজর রাখছেন আবহাওয়াবিদরা।

এদিকে আপাতত দক্ষিণ ভারতের তামিলনাড়ু অন্ধপ্রদেশ, করাইকাল, পন্ডিচেরি-সহ বেশ কিছু রাজ্য ছাড়া বাকি কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। পশ্চিম, উত্তর-পশ্চিম, মধ্যভারত এবং পূর্ব ভারতের বিস্তীর্ণ এলাকায় শুধুই শুষ্ক আবহাওয়া এবং শীতের আমেজ বজায় থাকবে। আগামী কয়েক দিনে পূর্ব ভারতের রাজ্যগুলিতে দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। তার ফলে শীতের আমেজ আরও বাড়বে পূর্ব ভারতের রাজ্যগুলিতে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির আসাম, মেঘালয়-সহ মণিপুর, মিজোরাম, ত্রিপুরাতে সকালের দিকে কুয়াশা থাকবে।

[আরও পড়ুন: বিশ্বকাপের আবহে গলায় বাঁশি আটকে বিপত্তি, মেডিক্যালে রক্ষা ফুটবলভক্ত খুদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে