BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাজ্যের কলেজগুলিতে অশিক্ষক কর্মী নিয়োগ প্রক্রিয়ায় বড়সড় বদল, দ্রুতই চালু হবে নয়া নিয়ম

Published by: Sucheta Sengupta |    Posted: January 5, 2022 9:17 pm|    Updated: January 5, 2022 9:23 pm

New rule will be implied for recruitment of non teaching staffs in the colleges in West Bengal | Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: বড়সড় বদল আসতে চলেছে কলেজের অশিক্ষক কর্মীদের নিয়োগ পদ্ধতিতে। এবার অশিক্ষক কর্মী নিয়োগের দায়িত্ব পেতে চলেছে কলেজ সার্ভিস কমিশন (CSC)। এমনই ভাবনা রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরের। যদিও চূড়ান্ত বিজ্ঞপ্তি এখনও জারি হয়নি। তবে সব ঠিক থাকলে ফেব্রুয়ারি থেকেই এই প্রক্রিয়া কার্যকর হওয়ার সম্ভাবনা।

রাজ্যে রাজনৈতিক পালাবদলের পর ২০১২ সালে এই নিয়ম বদলের পক্ষে সওয়াল করেছিল রাজ্য সরকার। কলেজ সার্ভিস কমিশনকেই কলেজের (Colleges) অশিক্ষক কর্মী নিয়োগের ভার দেওয়া হয়েছিল। কিন্তু তা কার্যকর হয়নি এতদিন। উচ্চশিক্ষা দপ্তর কলেজের পরিচালন সমিতির হাতেই অশিক্ষক কর্মী নিয়োগের দায়িত্ব বহাল রাখে।

[আরও পড়ুন: গঙ্গাসাগর মেলা নিয়ে অবস্থান স্পষ্ট করুক রাজ্য, জনস্বার্থ মামলায় নির্দেশ কলকাতা হাই কোর্টের]

বুধবার কমিশন সূত্রে জানা গিয়েছে, দশ বছর পর পুরনো নির্দেশকা এবার কার্যকর হতে চলেছে। নিয়ম অনুযায়ী, এখন অধ্যাপক, কলেজের অধ্যক্ষ ও গ্রন্থাগারিক (Librarian) নিয়োগ হয় কমিশনের মাধ্যমে।শিক্ষাকর্মী নিয়োগ করত কলেজ কর্তৃপক্ষ নিজেরাই। সেক্ষেত্রে স্বজনপোষণের অভিযোগ ওঠে মাঝেমধ্যে। উচ্চশিক্ষা দপ্তর সূত্রে খবর, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) এই বিষয়ে খোঁজ নেন। সমস্ত খতিয়ে দেখে কলেজের অশিক্ষক কর্মী নিয়োগের দায়িত্বও দেওয়া হচ্ছে কলেজ সার্ভিস কমিশনের হাতে। শিক্ষামন্ত্রীর নির্দেশেই পুরনো বিজ্ঞপ্তি দ্রুত কার্যকর করার কথা বলা হয়েছে বলে খবর।

[আরও পড়ুন: করোনা আবহে পিছনো হোক ৪ পুরনিগমের ভোট, কলকাতা হাই কোর্টে দায়ের জনস্বার্থ মামলা]

আগামী ফেব্রুয়ারি থেকে ২০১২ সালের নির্দেশিকা কার্যকরী হতে চলেছে। তার জন্য প্রস্তুতিও নিতে বলা হয়েছে কমিশনকে। সহকারী অধ্যাপক নিয়োগের জন্য ইন্টারভিউ (Interview) প্রক্রিয়া ১৭ জানুয়ারি থেকে শুরু হবে। ৯ জানুয়ারি হবে সেট (SET) পরীক্ষা। কলেজে শিক্ষাকর্মী নিয়োগের ক্ষেত্রে সমস্যা হবে না বলে জানিয়েছেন কমিশনের আধিকারিকরা। তবে এ বিষয়ে উচ্চশিক্ষা দপ্তরের কোনও চিঠি পাননি বলে জানিয়েছেন কমিশনের চেয়ারম্যান দীপক কর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে