Advertisement
Advertisement
Bird Flu

‘উদ্বেগের কিছু নেই’, বাংলায় ব্লার্ড ফ্লু আতঙ্কের মাঝেই আশ্বাস স্বাস্থ্যদপ্তরের

অস্ট্রেলিয়া থেকে আসা এক শিশুর শরীরে মিলেছে জীবাণু, এমনটাই স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর।

Nothing to worry about bird flu, assures health department
Published by: Tiyasha Sarkar
  • Posted:June 13, 2024 6:36 pm
  • Updated:June 13, 2024 6:36 pm

বিধান নস্কর, দমদম: বাংলায় বার্ড ফ্লুর ঘটনায় উদ্বেগের কিছু নেই। আতঙ্কের মাঝেই আশ্বস্ত করলেন স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম। তিনি জানান, দুটি ঘটনা ঘটেছে। একটি মালদহে। আরেকটি অস্ট্রেলিয়া থেকে আসা এক শিশুর শরীরে মিলেছে জীবাণু। তবে এদের থেকে নতুন করে কোনও সংক্রমণের ঘটনা ঘটেনি বলেই দাবি।

জ্বর এবং পেটে ব্যথা নিয়ে গত ২৬ জানুয়ারি মালদহের কালিয়াচকের চার বছরের এক শিশুপুত্র ভর্তি হয়েছিল মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে প্রায় একমাস চিকিৎসা চলে। মার্চ মাসে তাকে কলকাতা নীলরতন সরকার হাসপাতালে রেফার করা হয়। নীলরতন সরকার হাসপাতলে ওই শিশুর সমস্ত ধরনের পরীক্ষা করা হয়। রিপোর্ট পজিটিভ না আসায় ওই শিশুর স্যাম্পেল পাঠানো হয় পুনেতে। ওই শিশুর রিপোর্ট রাজ্য স্বাস্থ্যদপ্তরের হাতে এসে পৌঁছায় বুধবার। চার বছর বয়সি ওই শিশুর শরীরে H9N2 ভাইরাস ধরা পড়ে। স্বাভাবিকভাবেই প্রবল আতঙ্ক ছড়িয়ে পড়ে আমজনতার মধ্যে।

Advertisement

[আরও পড়ুন: ফের রণংদেহী মেজাজে সোহম! এবার বাগবাজারে মারকাটারি অ্যাকশন]

বৃহস্পতিবার সকালে এবিষয়ে সাংবাদিক বৈঠক করলেন স্বাস্থ্যসচিব। তিনি বলেন, “গতকাল বেশ কিছু সংবাদমাধ্যমে বার্ড ফ্লু-র ঘটনা দেখা গিয়েছে। মালদহের ঘটনায় আক্রান্ত শিশু এনআরএসএ চিকিৎসাধীন ছিল। অস্ট্রেলিয়ার একটি কেস রয়েছে। তবে এই দুজনের কন্টাক্টে কোনও নতুন করে সংক্রমণের কোনও তথ্য নেই।” নারায়ণস্বরূপ নিগম জানান, মানুষ থেকে মানুষে সংক্রমণের ঘটনা ঘটেছে। তবে কোনও পোলট্রি বার্ডের মৃত্যু হয়নি। পোলট্রি মুরগি খাওয়ার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই। প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের অ্যাডিশনাল চিফ সেক্রেটারি জানান, “বার্ড ফ্লু রাজ্যে ধরা পড়েছে, এটা নিয়ে আশঙ্কার কিছু নেই। ইনফ্লুয়েঞ্জা এ- রয়েছে। রাজ্যে এর কোনও সোর্স নেই। এখনও পর্যন্ত বার্ড ফ্লু-র নমুনা পাওয়া যায়নি।”

Advertisement

[আরও পড়ুন: দক্ষিণেশ্বরে নিজের বাড়িতে ব্যবসায়ীকে কুপিয়ে খুন! উদ্ধার ক্ষতবিক্ষত দেহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ