BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা সন্দেহে ভরতি রোগীর মৃত্যুর পর লালারস পরীক্ষা নয়, নয়া সিদ্ধান্ত NRS-এর

Published by: Tiyasha Sarkar |    Posted: June 14, 2020 5:02 pm|    Updated: June 14, 2020 5:06 pm

An Images

ফাইল ছবি।

গৌতম ব্রহ্ম: নমুনা পরীক্ষার আগেই করোনা (CoronaVirus) আক্রান্ত সন্দেহে হাসপাতালে ভরতি কোনও রোগীর মৃত্যু হলে আর তাঁর সোয়াব টেস্ট করা হবে না। নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালে রোগীকল্যাণ সমিতির বৈঠকে গৃহীত হয়েছে এমনই সিদ্ধান্ত। এতে অকারণ ভোগান্তি কমবে মৃতের পরিবারের, মনে করা হচ্ছে এমনটাই।

বর্তমান পরিস্থিতিতে অনেকক্ষেত্রেই দেখা যাচ্ছে, করোনা সন্দেহে ভরতি রোগীর নমুনা পরীক্ষার জন্য পাঠানোর আগেই মৃত্যুর কোলে ঢলে পড়ছেন তিনি। কিন্তু সেক্ষেত্রে দেহ আটকে রাখা হচ্ছে নমুনা পরীক্ষার জন্য। সেই রিপোর্ট এলে তার ভিত্তিতে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। আর এই গোটা পদ্ধতি যথেষ্ঠ সময় সাপেক্ষ। এতে মর্গে জমছে একাধিক দেহ। রিপোর্ট আসা পর্যন্ত ভয়ংকর আতঙ্কের প্রহর কাটাতে হয় পরিবারের সদস্যদেরও। এই সমস্ত দিক বিবেচনা করেই এনআরএস হাসপাতালের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, আগামীতে নমুনা পরীক্ষার আগেই করোনা সন্দেহে ভরতি কোনও রোগীর মৃত্যু হলে তাঁর সোয়াব টেস্ট হবে না। বৈঠকের পর সিদ্ধান্তের কথা জানিয়েছেন রোগীকল্যান সমিতির চেয়ারম্যান সাংসদ শান্তনু সেন।

[আরও পড়ুন: ‘এত লাশ কোথা থেকে এল, ধাপাতে পোড়ানো হয়নি কেন?’, শ্মশান কাণ্ড নিয়ে তদন্ত চান দিলীপ]

তিনি জানিয়েছেন, নীলরতন সরকার হাসপাতালের ক্ষেত্রে নমুনা পরীক্ষার আগে করোনা আক্রান্ত সন্দেহে ভরতি কোনও রোগীর মৃত্যু হলে পরিবারকে বুঝিয়ে কোভিডে মৃতের মতো করেই তাঁর দেহ দাহ করা হবে। সেই সঙ্গে মৃতের পরিবার ও তাঁর সংস্পর্শে আসা প্রত্যেকের নমুনা পরীক্ষা হবে। নজরে রাখা হবে তাঁদের। এতে গোটা প্রক্রিয়ার জটিলতা অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: মাস্ক পরে বেরলেই তেড়ে এসে কামড়াচ্ছে কুকুর, ভিড় বাড়ছে শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement