১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সরকারি অনুমতি ছাড়াই নার্সিংহোমে করা যাবে করোনা রোগীর চিকিৎসা, কড়া নির্দেশিকা রাজ্যের

Published by: Sayani Sen |    Posted: April 30, 2020 5:17 pm|    Updated: April 30, 2020 5:18 pm

An Images

তরুণকান্তি দাস: বারবার বেসরকারি হাসপাতালের রোগী প্রত্যাখ্যানের অভিযোগে বিব্রত রাজ্য। তাই কড়া নির্দেশিকা জারি করল নবান্ন। এবার থেকে সরকারি অনুমতি ছাড়াই বেসরকারি হাসপাতালে ভরতি নেওয়া যাবে করোনা রোগী। আতঙ্কের জেরে কাউকে ফেরানো যাবে না। ভরতি নিতে হবে। করাতে হবে Covid-19 টেস্ট।  নইলে ব্যবস্থা নেওয়ার ইঙ্গিতও রয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের সময় থেকে তৎপর রাজ্য সরকার। করোনা মোকাবিলায় নানা পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন প্রান্তের বেশ কয়েকটি হাসপাতালকে কোভিড হাসপাতাল হিসাবে চিহ্নিত করা হয়েছে। কয়েকটি নার্সিংহোম অধিগ্রহণ করে করোনা চিকিৎসার বন্দোবস্ত করেছে রাজ্য। তবে বর্তমানে দেখা যাচ্ছে বহু রোগীই অন্যান্য নার্সিংহোমগুলিতে করোনা উপসর্গ নিয়ে হাজির হচ্ছেন। কিন্তু অভিযোগ, বেশ কিছু নার্সিংহোম কর্তৃপক্ষ ওই রোগীকে ফেরত পাঠাচ্ছেন। বহু ক্ষেত্রেই চিকিৎসার জন্য সরকারি অনুমতির প্রয়োজনীয়তা বাধ্যতামূলক বলেও দাবি করছে বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ। করোনা মোকাবিলায় বারবার সরকারির পাশাপাশি করোনা মোকাবিলায় বেসরকারি হাসপাতালগুলিকেও জোটবদ্ধভাবে কাজ করার কথা বলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। তবে তাতে কাজের কাজ কিছুই হয়নি। পরিবর্তে রোগীকে ফেরানোর অভিযোগ বাড়ছে।

[আরও পড়ুন: করোনা সংক্রমণ রুখতে কড়া প্রশাসন, রাস্তায় থুতু ফেলায় গ্রেপ্তার নিউ আলিপুরের বাসিন্দা]

এই পরিস্থিতিতে বৃহস্পতিবার কড়া নির্দেশিকা জারি করল রাজ্য সরকার। তাতেই স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, এবার থেকে কোনও করোনা রোগীকে ফেরাতে পারবে না বেসরকারি হাসপাতাল। করোনা রোগীকে চিকিৎসার জন্য সরকারি অনুমতিরও কোনও প্রয়োজনীয়তা নেই। সরকারি অনুমতি ছাড়াই যেকোনও মুহূর্তে ভরতি হতে আসা কোভিড ১৯ পজিটিভ রোগীকে চিকিৎসা করতে পারবে নার্সিংহোম কর্তৃপক্ষ। নির্দেশিকা অগ্রাহ্য করলে ব্যবস্থাও নেওয়া হতে পারে। বেসরকারি হাসপাতালগুলি রোগী ফেরানোর খবর সামনে আসার পর থেকে চিকিৎসা পরিষেবা পাওয়া নিয়ে চিন্তায় পড়েছিলেন আমজনতা। রাজ্য সরকারের এই নির্দেশিকা জারি হওয়ার পর অনেকটাই স্বস্তিতে চিন্তিতরা।

[আরও পড়ুন: করোনা সংক্রমণের ঝুঁকি নিয়েও ক্যানসার রোগীর অস্ত্রোপচার পিজিতে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement