২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

কলকাতায় বেনজির প্রতিবাদ, আদিগঙ্গায় নেমে মুখ্যমন্ত্রীর বাড়ির উদ্দেশে রওনা শিক্ষামিত্রদের

Published by: Paramita Paul |    Posted: February 16, 2021 12:00 pm|    Updated: February 16, 2021 1:00 pm

An Images

ছবি: শুভাশিস রায়।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলকাতার বুকে বেনজির প্রতিবাদ শিক্ষামিত্র ও অনুমোদনহীন মাদ্রাসার কয়েকজন শিক্ষকের। আদিগঙ্গায় নেমে মুখ্যমন্ত্রীর বাড়ির দিকে রওনা দিয়েছিলেন তাঁরা। হাতে ছিল দাবিদাওয়া সংক্রান্ত প্ল্যাকার্ড। পরে অবশ্য পুলিশের হস্তক্ষেপে উঠে আসেন তাঁরা। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে যান কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র। কয়েকজন আন্দোলনকারীকে আটকও করা হয়েছে।

সাম্প্রতিক সময় একাধিক দাবিতে সরব হয়েছেন রাজ্যের শিক্ষামিত্র এবং অনুমোদনহীন মাদ্রাসার শিক্ষকরা। শহরের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। কখনও নবান্ন অভিযানে সামিল হয়েছেন তো কখনও আবার বিধানসভা অভিযান করেছেন। এবার শহর কলকাতার বুকে বেনজিরভাবে প্রতিবাদ দেখালেন তাঁরা।

[আরও পড়ুন : গলায় মরণফাঁস, সাতদিন কোমায় থাকা ১০ বছরের শিশুর জীবন বাঁচালেন চিকিৎসকরা]

মঙ্গলবার অর্থাৎ সরস্বতীপুজোর দিন সকালে আদিগঙ্গায় ঝাঁপ দেন তাঁরা। এদিন সকাল ১০টা ২০ নাগাদ আলিপুর জেলের কাছে একটি দল জমায়েত করে। সেখানে পাঁচ-ছ’জন ছিলেন। অপর একটি জমায়েত হয় আলিপুর পোস্ট অফিসের সামনে। তাঁদের উদ্দেশ্য ছিল, মুখ্যমন্ত্রীর বাড়ি পৌঁছে যাওয়া। সেখানে গিয়ে তাঁরা নিজেদের দাবিদাওয়ার কথা জানাবেন বলে ঠিক করেছিলেন। তবে পুলিশ দ্রুত পরিস্থিতি সামাল দেয়। বিক্ষোভকারীদের গঙ্গা থেকে তুলে এনে আটক করা হয়।

এই পার্শ্বশিক্ষক ও অনুমোদনহীন মাদ্রাসার শিক্ষকরা পূর্ণসময়ের শিক্ষকের মর্যাদা দাবি করেছেন। বেতনকাঠামোর পরিবর্তন চেয়েছেন তাঁরা। অভিযোগ, ২০০৭ সাল থেকে মাদ্রাসা শিক্ষকদের ভাতা বন্ধ হয়ে রয়েছে। এই সব দাবিদাওয়া জানাতে মুখ্যমন্ত্রীর বাড়ির দিকে রওনা দেন তাঁরা।

বেতন কাঠামো নির্দিষ্ট করার দাবিতে পার্শ্বশিক্ষকদের আন্দোলন চলছিলই। রাজ্য সরকারের কাছে বারবার এ নিয়ে দরবার করেও মেলেনি সুরাহা। তাই নতুন বছরের প্রথমদিক থেকেই তাঁরা আন্দোলন আরও জোরদার করেন। ১৮ জানুয়ারি থেকে সল্টলেকে বিকাশ ভবনের অদূরে মঞ্চ বেঁধে শুরু হয় অবস্থান বিক্ষোভ। শীতের মধ্যে খোলা জায়গায় এভাবে অবস্থান চালিয়ে যাওয়ায় অসুস্থও হয়ে পড়েন অনেকে। কিন্তু আন্দোলন থেকে সরে আসেননি কেউ। শুক্রবার তাঁরা নবান্ন অভিযানের সিদ্ধান্ত নেন। এরপর বিভিন্ন এলাকায়. বিক্ষোভ দেখিয়েছেন তাঁরা। তবে এদিন যেভাবে আদিগঙ্গায় নেমে বিক্ষোভ দেখালেন, তা একেবারে বেনজির। 

[আরও পড়ুন : ভোটের আগে তৃণমূল স্তরের সংগঠনে নজর মুখ্যমন্ত্রীর, বৈঠক ডাকলেন বুথকর্মীদের নিয়ে]

দেখুন ভিডিও

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement