BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বেসরকারি স্কুলগুলির বকেয়া ফি মেটানোর সময় বেঁধে দিল কলকাতা হাই কোর্ট

Published by: Paramita Paul |    Posted: August 10, 2020 7:43 pm|    Updated: August 10, 2020 7:45 pm

An Images

শুভঙ্কর বসু: ১৫ আগস্টের মধ্যেই বেসরকারি স্কুলগুলিতে অভিভাবকদের বকেয়া ফি-র ৮০ মিটিয়ে দিতে হবে। এ নিয়ে পূর্ববর্তী নির্দেশই বহাল রাখল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। সেই সঙ্গে আদালত জানিয়ে দিয়েছে, এই মামলার কোনও নথি ফেসবুকের মত সোশ্যাল মিডিয়ায় দেওয়া যাবে না।

সোমবার অভিভাবক ফোরামের পক্ষ থেকে মামলাকারী বিনিত রুইয়া হয়ে সওয়াল করতে গিয়ে তার আইনজীবী বকেয়া ফি (School Fee) মিটিয়ে দেওয়ার সময়সীমা বৃদ্ধির আবেদন জানান। কিন্তু সেই আবেদনে সায় দেয়নি বিচারপতি সঞ্জীব বন্দোপাধ্যায় ও বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। বেঞ্চ জানিয়েছে, ১৫ আগস্টের মধ্যেই বকেয়া ফি-র ৮০ শতাংশ মিটিয়ে দিতে হবে। পাশাপাশি এর মধ্যে কোনও ছাত্র ছাত্রীকে অনলাইন ক্লাস ও পরীক্ষা থেকে বঞ্চিত করা যাবে না বলেও মনে করিয়ে দিয়েছে আদালত। যেসব পড়ুয়ার ফি বকেয়া রয়েছে তার ৮০ মিটিয়ে দিতে হবে।

[আরও পড়ুন : পোদ্দার কোর্টের কাছে দাউদাউ করে জ্বলছে বহুতল, ভেঙে পড়ল একাংশ]

বেসরকারি স্কুলগুলি টিউশন ফি ছাড়াও অন্য বিভিন্ন খাতে পড়ুয়াদের কাছ থেকে বিপুল অংকের টাকা নেয়। এই মহামারীর সময় সেই বাড়তি টাকা নেওয়া বন্ধ হোক। এমনই দাবি জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন প্রায় ১৫ হাজার পড়ুয়ার বাবা-মা। প্রাথমিকভাবে কল্যাণ ভারতী ট্রাস্ট (হেরিটেজ স্কুল), অশোকা হল স্কুল গোষ্ঠী, অ্যাডামাস ইন্টারন্যাশনাল  এবং বিড়লা স্কুলকে পক্ষ করে জনস্বার্থ মামলাটি দায়ের হয়। এরপর মোট ১১২টি স্কুলকে এই মামলায় যুক্ত করতে নির্দেশ দিয়েছিল আদালত। রাজ্য সরকারের পক্ষ থেকে আদালতে জানান হয়েছিল, এ ব্যাপারে তারা ইতিমধ্যেই পদক্ষেপ গ্রহণ করেছে। মহামারী পরিস্থিতি চলাকালীন বিভিন্ন সময়ে একাধিক বিজ্ঞপ্তি জারি করে বেসরকারি স্কুল গুলিকে ফি বৃদ্ধি থেকে বিরত থাকা ও ফি ছাড় দেওয়ার ব্যাপারে অনুরোধ জানানো হয়েছে। 

[আরও পড়ুন : খাস কলকাতায় শুটআউট, বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে বেলেঘাটায় ব্যবসায়ীকে লক্ষ্য করে গুলি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement