২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কোভিডের ‘বেঙ্গল স্ট্রেন’ সবচেয়ে মারাত্মক! সংক্রমণ রুখতে রাজ্যের হস্তক্ষেপ চেয়ে মামলা

Published by: Paramita Paul |    Posted: May 29, 2021 8:44 pm|    Updated: May 29, 2021 8:44 pm

PIL at Calcutta High Court to stop spread of Bengal strain of COVID-19 | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: করোনা ভাইরাস এখনও পর্যন্ত যতগুলি স্ট্রেন দেখা গিয়েছে তার মধ্যে সবচেয়ে মারাত্মক ‘ট্রিপিল মিউট্যান্ট ভ্যারিয়েন্ট’ বা ‘বেঙ্গল স্ট্রেন’। তার পরেও নাকি রাজ্যে চিকিৎসার উপযুক্ত পরিকাঠামো নেই। এমন দাবি করে কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) দায়ের হল মামলা।

মামলাকারীর দাবি, গোটা পশ্চিমবঙ্গ জুড়ে এই মারাত্মক স্ট্রেনের দাপাদাপি দেখা গেলেও রাজ্যের হাসপাতালগুলিতে পর্যাপ্ত অক্সিজেন মিলছে না। নেই চিকিৎসা পরিকাঠামো। পাশাপাশি কালোবাজারির জেরে করোনা চিকিৎসায় ব্যবহৃত জরুরি ওষুধ ও অমিল। এমন অভিযোগে কলকাতা হাইকোর্টের হস্তক্ষেপ দাবিতে একটি জনস্বার্থ মামলা দায়ের হল। উল্লেখ্য, এর আগেও চিকিৎসা পরিকাঠামো ও চিকিৎসা সামগ্রীর কালোবাজারি নিয়ে একাধিক মামলা দায়ের হয়েছে। কিন্তু করোনার বেঙ্গল স্ট্রেনের বাড়বাড়ন্তের কথা উল্লেখ করে মামলা এই প্রথম।

[আরও পড়ুন: অ্যাম্বুল্যান্স নিয়ে ভুল বোঝাবুঝি, রোগীর পরিবারের ‘তাণ্ডবে’ ধুন্ধুমার বাগুইআটির নার্সিংহোমে]

সূত্রের খবর, মামলাকারী জোভেরিয়া সাবার দাবি, কোভিড চিকিৎসার জন্য রাজ্যের হাসপাতালগুলিতে শয্যা সংখ্যা বৃদ্ধি করা হয়েছে ঠিকই কিন্তু তাতে অক্সিজেন ও কোভিড চিকিৎসায় জরুরি ভেন্টিলেটর ও অন্যান্য যন্ত্র সামগ্রীর সুবিধা নেই। যার ফলে হাসপাতালগুলিতে এই মারণ ভাইরাসে আক্রান্তদের যথাযথ চিকিৎসা হচ্ছে না বলে অভিযোগ করেছেন তিনি। এছাড়াও রেমডেসেভির ও টসিলিজুমাবের মতো জরুরি ওষুধের যোগান নেই বলে দাবি তাঁর। তাই এ ব্যাপারে অবিলম্বে হস্তক্ষেপ করুক হাইকোর্ট দাবি জানিয়েছেন মামলাকারী। মামলায় তিনি আরও দাবি করেছেন, শিল্পক্ষেত্রে অক্সিজেনের ব্যবহার কমিয়ে বা পর্যাপ্ত অক্সিজেন প্লান্ট তৈরি করে অবিলম্বে পর্যাপ্ত পরিমাণে মেডিক্যাল অক্সিজেনের যোগান নিশ্চিত করা হোক।

মামলাকারীর আরও দাবি, রাজ্যের হাসপাতালগুলিতে কোভিড চিকিৎসার উপযুক্ত পরিকাঠামোর গড়ে তোলা হোক। রেমডিসিভির ও টসিলিজুমাবের মতো জরুরি ওষুধের কালোবাজারি বন্ধ করতে উপযুক্ত ব্যবস্থা নিক উভয় সরকার। এছাড়াও কোভিড চিকিৎসা, জরুরী ওষুধের দোকান থেকে শুরু করে গোটা ব্যবস্থাপনায় একটি স্টেট অ্যাকশন প্ল্যান তৈরি করুক রাজ্য সরকার। সূত্রের খবর আগামী সপ্তাহে এই মামলার শুনানির সম্ভাবনা।

[আরও পড়ুন: ভোটের পরবর্তী হিংসায় ২০ জনের মৃ্ত্যুর ‘কারণ’ দিলীপ ঘোষই! দায়ের FIR]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে