BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

সেজে উঠছে শহিদ মিনার, অমিত শাহর সভায় রেকর্ড ভিড়ের আশায় বঙ্গ বিজেপি

Published by: Sucheta Sengupta |    Posted: February 28, 2020 7:55 pm|    Updated: February 28, 2020 8:01 pm

An Images

ফাইল ফটো

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: শেষ মুহূর্ত পর্যন্ত সফরসূচিতে কোনও বদল না হলে ১ মার্চ শহিদ মিনারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সভা চূড়ান্ত। ওইদিন সকালেই কলকাতায় আসছেন অমিত শাহ। এর আগে ২৯ ফেব্রুয়ারি সন্ধেবেলা তাঁর আসার কথা ছিল। শুক্রবার দিল্লি থেকে অমিত শাহর সফরসূচি পাঠানো হয়েছে রাজ্য বিজেপি দপ্তরে।

১ মার্চ অর্থাৎ রবিবার, সকাল ১১টায় দমদম বিমানবন্দরে নামবেন তিনি। শহিদ মিনারে সভা শেষ করে বিকেলে কালীঘাট মন্দিরে পুজো দেবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তারপর সন্ধেবেলায় রাজ্য বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে তাঁর রুদ্ধদ্বার বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠক শেষ করে রাত ৯টা ৫০ মিনিটে বিশেষ বিমানে দিল্লির উদ্দেশে রওনা দেবেন অমিত শাহ। তবে রবিবার সকালে একটি সরকারি কর্মসূচি থাকতে পারে স্বরাষ্ট্রমন্ত্রীর।

[আরও পড়ুন: দিল্লি থেকে শিক্ষা, অশান্তি দমনে থানাগুলিকে সর্বোচ্চ প্রস্তুতির নির্দেশ নবান্নের]

১ মার্চ সংশোধিত নাগরিকত্ব আইনের সমর্থনে কলকাতার শহিদ মিনারে সভা করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। ওইদিন নাগরিক সংবর্ধনা দেওয়া হবে তাঁকে। অমিত শাহর সঙ্গে এদিনের সভায় উপস্থিত থাকার কথা বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডারও। কলকাতা পুরভোটের ঠিক আগে শহিদ মিনারে এই জনসভা রাজ্য বিজেপির কাছে যথেষ্ট চ্যালেঞ্জেরও। রেকর্ড জমায়েত করে শাসকদলকে বার্তা দেওয়াও লক্ষ্য গেরুয়া শিবিরের। একইসঙ্গে লক্ষ্য কলকাতা অচল দলের শক্তি জাহির করে পুরভোটের আগে দলের কর্মী,সমর্থকদেরও চাঙ্গা করা।

এই পুরভোট এবং আগামী বছরের বিধানসভা ভোটকে সামনে রেখে নতুন কর্মসূচির সূচনা করবেন অমিত শাহ। ‘আর নয় অন্যায়’, এই নামে সোশ্যাল মিডিয়া এবং সংবাদমাধ্যমে একটি প্রচার কর্মসূচি শুরু হবে। এদিন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ এই খবর জানিয়ে বলেন যে রাজ্যে যে অরাজকতা, রাজনৈতিক হিংসা, মহিলাদের উপর নির্যাতনের ঘটনা ঘটে চলেছে, তার প্রতিবাদ হিসেবে এই কর্মসূচির পথে হাঁটবেন তাঁরা। আপাতত সোশ্যাল মিডিয়ার হাত ধরে এটি শুরু হলেও, পরবর্তী সময়ে পদযাত্রা, বাড়ি-বাড়ি ঘুরে এর প্রচার চলবে বলে জানান দিলীপ ঘোষ।

[আরও পড়ুন: কলকাতায় অমিত শাহের সফরে বিক্ষোভের হুঁশিয়ারি বামেদের]

এদিকে, শহিদ মিনার ময়দানজুড়ে চলছে অমিত শাহর সভার প্রস্তুতি। গোটা মাঠ এবং ধর্মতলা চত্বরজুড়ে শাহর বিশাল বিশাল ছবি দেওয়া কাটআউটে সেজে উঠছে। প্রস্তুতির খুঁটিনাটি একঝলকে দেখে নেওয়া যাক –

  • মূল মঞ্চ ৪০ বাই ২৪ ফুট, যেখানে থাকবেন অমিত শাহ ও শীর্ষ নেতৃত্ব।
  • মূল মঞ্চের মাথা ঢাকা থাকবে অ্যালুমিনিয়ামের ছাউনিতে।
  • পাশে আরেকটি মঞ্চে থাকবেন সাংসদ, বিধায়ক ও রাজ্যের নেতারা।
  • মাঠের চারিদিক গেরুয়া কাপড়ে ঢেকে দেওয়া হচ্ছে।
  • বক্সের পাশাপাশি মাইকও লাগানো হচ্ছে মাঠে ও ধর্মতলা চত্বরে।
  • থাকছে ছ’টি জায়ান্ট স্ক্রিন, ৫০০র বেশি স্বেচ্ছাসেবক।

ওইদিন অমিত শাহর সভায় যোগ দিতে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে শহিদ মিনারে জড়ো হবেন দলের কর্মী, সমর্থকরা। মিছিলের পথ খানিকটা এরকম –

  • হাওড়া স্টেশন থেকে ব্রেবোর্ন রোড হয়ে মিছিল যাবে শহিদ মিনার।
  • শিয়ালদহ স্টেশন থেকে মৌলালি, এস এন ব্যানার্জি হয়ে ধর্মতলায় আসবে মিছিল।
  • বিজেপির রাজ্য দপ্তর থেকে সেন্ট্রাল অ্যাভিনিউ হয়ে আসবে মিছিল।
  • দক্ষিণ কলকাতা থেকে মিছিল আসবে ধর্মতলায়।

১ মার্চ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সভা নিয়ে শুক্রবার লালবাজারে পদস্থ পুলিশকর্তাদের সঙ্গে বৈঠক করেন পুলিশ কমিশনার। ওইদিন সভার পর অমিত শাহ পুজো দিতে যাবেন কালীঘাট মন্দিরে। তাই রবিবার কালীঘাট মন্দিরের নিরাপত্তা আঁটসাঁট করা হয়েছে। মন্দিরের চারপাশে বাড়ির ছাদ থেকেও চলবে নজরদারি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement