Advertisement
Advertisement

Breaking News

Rail

ট্রেন বন্ধ, তবুও স্বাধীনতা দিবসে অপরাধ ও কোভিড দমনে ব্যস্ত রেলকর্তারা

৭৪তম স্বাধীনতা দিবসে প্রথম সাইবার সেল পেল পূর্ব রেল।

Rail officers are busy to check luggage on Independence Day
Published by: Paramita Paul
  • Posted:August 15, 2020 5:42 pm
  • Updated:August 15, 2020 5:42 pm

সুব্রত বিশ্বাস: ট্রেন চলাচল প্রায় বন্ধ, তবুও ৭৪তম স্বাধীনতা দিবসের দিন অপরাধ ও কোভিড দমন নিয়ে ব্যস্ত থাকলেন রেল (Rail) কর্তারা। সাইবার অপরাধ দমনে পূর্ব রেলে (Eastern Rail) তৈরি হওয়া প্রথম সাইবার সেলের (Cyber Cell) উদ্বোধন করেন ওই রেলের জেনারেল ম্যানেজার সুনীত শর্মা। লিলুয়াতে এই সেলের উদ্বোধন করে শর্মা বলেন, “ইন্টারনেটের যুগে সব ধরনের অপরাধ সংগঠিত হচ্ছে নেট মাধ্যমে। রেল চত্বর, অফিস, ট্রেনে অসংখ্য মানুষ নিঃস্ব হচ্ছেন। এই ধরণের অপরাধের কিনারা করতে সাইবার সেলের প্রয়োজনীয়তা ছিল।” উপস্থিত ছিলেন হাওড়ার ডিআরএম ও আরপিএফ কর্তারা।

Advertisement

মেট্রো রেলের হাসপাতালে কোভিড যোদ্ধাদের সম্বর্ধনা দিলেন ওই রেলের জিএম মনোজ যোশী। পাশাপাশি তিনি হাসপাতালের মেডিগ্যাস পাইপ লাইনের উদ্বোধন করেন। অক্সিজেন, নাইট্রাস অক্সাইড ও শাকসান রোগীর বেডে যোগান দেওয়া যাবে। হাসপাতালের এমডি ডাক্তার মিহির চৌধুরী বলেন, “এই ব্যবস্থা এখন জরুরি ভিত্তিতে প্রয়োজন ছিল। তার সমাধান হল।” স্বাধীনতা দিবসের দিন সীমান্তের স্টেশনগুলোতে কড়া নিরাপত্তা ব্যবস্থা ছিল। এদিন ২২ বগির মালগাড়িতে ভারত থেকে বাংলাদেশ গেল কটন ফেব্রিক। রেল পুলিশের ডিএসপি নরেন্দ্রনাথ দত্তের নেতৃত্বে জিআরপি, আরপিএফ ও বিএসএফ পেট্রাপোলে ট্রেনটিতে তল্লাশি চালায়। হাওড়া, শিয়ালদের মতো গুরুত্বপূর্ণ স্টেশনে যাত্রীদের লাগেজ, গাড়িতে তল্লাশি চালায় জিআরপি ও আরপিএফ। রেল পুলিশ সুপার এম কন্নান বলেন, “স্বাধীনতা দিবসের দিন নিরাপত্তায় খামতি রাখা যাবে না।” যাত্রী লাগেজ, ট্রেনের কামরার ভিতর, লাইন ও স্টেশনে আনাচে-কানাচে তল্লাশি চালান হয়। ছিল স্নিফার ডগও।

Advertisement

[আরও পড়ুন : স্বাধীনতা দিবসে ইতিহাস, রূপান্তরকামীদের জন্য কলকাতার বাসে সংরক্ষিত আসন]

স্বাধীনতা দিবসের দিনটিকে বিশেষ ভাবে স্মরণে রাখতে হাওড়া ও শিয়ালদহ স্টেশনগুলো আলোকমালায় সাজানো হয়েছে। ত্রিমাত্রিক আলোতে সম্মান জানানো হয় দেশ মাতৃকাকে। পূর্ব, দক্ষিণ পূর্ব ও মেট্রোর সদর দপ্তরে আলাদা আলাদাভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন ওই রেলের জিএমরা। ডিভিশন সদরে জাতীয় পতাকা উত্তোলন করেন ডিআরএম।

[আরও পড়ুন : নাক দিয়ে ভাইরাস ঢুকে কাবু করেছে মস্তিষ্ক! করোনার আঘাতে পঙ্গু হয়ে গিয়েছিলেন বৃদ্ধ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ