BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

স্বাধীনতা দিবসে ইতিহাস, রূপান্তরকামীদের জন্য কলকাতার বাসে সংরক্ষিত আসন

Published by: Paramita Paul |    Posted: August 15, 2020 4:55 pm|    Updated: August 15, 2020 4:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৭৪তম স্বাধীনতা দিবসে এক নতুন ভোর দেখল কলকাতা (Kolkata)। করোনা আবহেই রূপান্তকারকামীদের জন্য এল সুখবর। এবার কলকাতার দুই রুটের বাসে (Bus) তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য আসন সংরক্ষণ চালু হল। স্বাধীনতা দিবসের ঠিক আগের দিন থেকেই তিলোত্তমায় এই পরিষেবা চালু হয়ে গিয়েছে।

বাঁশদ্রোণী থেকে বাবুঘাটগামী ২০৫ ও ২০৫এ রুটের মোট ৩৬টি বাসে এই পরিষেবা চালু করা হয়েছে। জানা গিয়েছে, এই বাসগুলিতে দুটি করে আসন রূপান্তরকামীদের (Transgender) জন্য সংরক্ষণ করা হয়েছে। আসনগুলির নাম দেওয়া হয়েছে ‘ত্রিধারা’। সাংকেতিক চিহ্নের মাধ্যমে আসনগুলি চিহ্নিত করা হবে। আর এই উদ্যোগের নেপথ্যে রয়েছেন কলকাতার প্যাডম্যান শোভন মুখোপাধ্যায়।

[আরও পড়ুন : সংঘাতে বিরতি? রাজভবনে ধনকড়-মমতা বৈঠক ঘিরে জল্পনা তুঙ্গে]

শোভনকে বাঁশদ্রোণীতে ‘প্যাডম্যান’ নামেই একডাকে চেনে সকলে। কারণ গত কয়েক বছর ধরে তিনি বিনামূল্য গণশৌচাগারগুলিতে স্যানিটারি ন্যাপকিন সরবরাহ করে চলেছেন শোভন। এবার মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে নয়া উদ্যোগ নিল শোভন। তিনি ও স্থানীয় কাউন্সিল অনিতা কর মজুমদারের উদ্যোগে শহরে প্রথমবার তৃতীয়লিঙ্গের মানুষদের জন্য বাসে আসন সংরক্ষণ করা হবে।

প্রসঙ্গত, তৃতীয় লিঙ্গের মানুষরহা বাসের মহিলাদের আসনে বসলে তাঁদের হেনস্তা করা হয়। এমনই এক অস্বস্তিকর অভিজ্ঞতা হয় গোখেল রোডের বাসিন্দা তথা ট্রান্স জেন্ডার বোর্ডের চেয়ারম্যান রঞ্জিতা সিংহের। তিনি মেট্রোতে মহিলাদের আসনে বসার পরই কটাক্ষ করতে শুরু করেন কিছু মহিলা। এমনকী, তাঁকে মেট্রো থেকে নেমে যেতে বাধ্য করা হয়। এরপরই শোভন সিদ্ধান্ত নেন গণপরিবহণে তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য আসন সংরক্ষণ করতেই হবে। যেমন ভাবনা তেমন কাজ। অবশেষে ১১ আগস্ট ২০৫ ও ২০৫এ রুটের বাস ইউনিয়নের সঙ্গে কথা চূড়ান্ত হয়। শুক্রবার সকাল থেকে তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য আসন সংরক্ষণ করেই চলছে বাস।

[আরও পড়ুন : ‘আগামী বছর রেড রোডে আমরাই জাতীয় পতাকা তুলব’, তৃণমূলকে চ্যালেঞ্জ রাহুল সিনহার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement