BREAKING NEWS

২০ জ্যৈষ্ঠ  ১৪২৭  বুধবার ৩ জুন ২০২০ 

Advertisement

মেট্রোর টানেল তৈরির কারণে ফাটল, ক্ষতিগ্রস্ত রানি রাসমণির হেরিটেজ বাড়ি

Published by: Sayani Sen |    Posted: May 18, 2019 10:50 am|    Updated: May 18, 2019 10:50 am

An Images

নব্যেন্দু হাজরা: ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজের জন্য ফাটল দেখা দিল প্রাচীন রানি রাসমণির দুশো বছরের বেশি জানবাজারের বাড়িতে। চাঙড় খসে পড়ায় কেউ জখম হননি৷ তবে বড়সড় বিপদ যাতে না হয় তাই ওই বাড়িতে ফাটল দেখা যাওয়ার পরই বাসিন্দাদের অন্যত্র সরিয়ে দেওয়া হয়েছে৷ এমনকী হেরিটেজ স্বীকৃতি পাওয়া এই বাড়িটির ফাটলের জন্য অভিযোগও দায়ের করেছেন রানি রাসমণির পরিবারের উত্তরসূরীরা।

[ আরও পড়ুন: পোস্তা সেতুর স্মৃতি আর ইস্যু নয়, তবে এখনও কাটেনি আতঙ্ক]

জানা গিয়েছে, বৃহস্পতিবার রাত ১টা নাগাদ হঠাৎই ওই বাড়ির চাঙড় খসে পড়তে থাকে। মাটির তলা দিয়ে মেট্রোর টানেল তৈরির কাজের জন্য হঠাৎই বাড়িটি কাঁপতে শুরু করে। তারপরই বাড়িটির দেওয়ালে ফাটল দেখা দেয়। আতঙ্কিত হয়ে মেট্রো কর্তৃপক্ষকে ফোন করেন বাড়ির সদস্যরা। খবর পাওয়া মাত্র মেট্রোর ইঞ্জিনিয়াররা এসে তড়িঘড়ি ওই বাড়ির বাসিন্দাদের অন্যত্র সরিয়ে দেন। তারপরই রাত আড়াইটে নাগাদ রাসমিণর বাড়ির ১৩ জন সদস্যকে শহরের একটি হোটেলে স্থানান্তরিত করে মেট্রো কর্তৃপক্ষ।

[ আরও পড়ুন: ভগ্ন বিদ্যাসাগর, কলমে-কাব্যে ‘লজ্জিত’ মুখ্যমন্ত্রীর বিজেপিকে খোঁচা]

প্রসঙ্গত, জানবাজারে রানি রাসমণি ও সুরেন্দ্রনাথ ব্যানার্জি রোডের সংযোগস্থলে ওই বাড়িটি ২০০ বছরেরও বেশি পুরনো। ১৮০৫ সালে বাড়িটি নির্মাণ করা হয়। এই বাড়িটি রাসমণির বসতভিটে নয়৷ তবে তা কাছারি বাড়ি হিসেবে ব্যবহার করা হত। ব্যবসা ও জমিদারির কাজ দেখতে এখানে রানি রাসমণি প্রায় রোজই আসতেন। ঠাকুরদালানও রয়েছে এই বাড়িটিতে৷ যেখানে এখনও দুর্গাপুজো হয়। বাড়িটিতে ঠাকুর শ্রীরামকৃষ্ণ পরমহংসদেব সখীবেশে দুর্গাপুজো করতেন। ফলে ঐতিহাসিকভাবে এই বাড়ি যথেষ্টই গুরুত্বপূর্ণ৷ দেশি-বিদেশি বহু পর্যটক নানা সময় এই বাড়িটিতে ভিড়ও জমান৷ আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার তালিকাভুক্ত বাড়িটি পুরসভার ‘গ্রেড ওয়ান হেরিটেজ তকমাভুক্ত। স্বাভাবিকভাবেই ঐতিহাসিক বাড়িতে নানা স্থানে ফাটল দেখা যাওয়ায় উদ্বিগ্ন বহু মানুষ৷  হেরিটেজ স্বীকৃতি পাওয়া রাসমণির বাড়িতে ফাটলের ঘটনায় হেরিটেজ কমিশনে অভিযোগ দায়ের করা হয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement