BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

১০ বছর নিরলস পরিশ্রমের ইতি, চিরনিদ্রায় জিআরপির স্নিফার ডগ মায়া

Published by: Bishakha Pal |    Posted: March 16, 2020 8:28 pm|    Updated: March 16, 2020 8:28 pm

An Images

সুব্রত বিশ্বাস: টানা দশ বছর নিরলস পরিশ্রমের সমাপ্তি। মারা গেল শিয়ালদহ জিআরপির স্নিফার ডগ মায়া। মানুষকে বাঁচাতে এই সারমেয় দিনের পর দিন কাজ করে গিয়েছে। তার কাজকে শেষবারের মতো স্যালুট জানিয়ে বিদায় দিলেন শিয়ালদহ জিআরপির আধিকারিকরা। রবিবার রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যায় তেরো বছর দু’মাসের স্নিফার ডগ মায়া।

২০১৭ সালে অবসর নেয় শিয়ালদহ জিআরপির এই স্নিফার ডগ। অবসর নেওয়ার আগে পর্যন্ত শিয়ালদহ রেল স্টেশন ও ট্রেন থেকে অসংখ্যবার বিস্ফোরক উদ্ধারে পুলিশকে সহযোগিতা করেছে সে। পুলিশের ইতিহাসে কালো ল্যাব্রাডর প্রজাতির এই মেয়ে কুকুরটির অবদান কম নেই। একবার কাঁকিনাড়া স্টেশনের ময়লার ভিতরে লুকিয়ে রাখা বিস্ফোরকের সন্ধান দেয় মায়া। যার ফলে প্রাণে বাঁচেন বহু যাত্রী। মায়ার ঝুলিতে রয়েছে বেশ কিছু সম্মান। কঠোর পরিশ্রম আর বয়সের জন্য তিন বছর আগে অবসর নিলেও আপৎকালীন পরিস্থিতিতে এখনও মাঝেমধ্যেই মাঠে নামত নিজস্ব গরিমায়।

[ আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর নির্দেশের পরই বন্ধ রাজ্যের সিনেমা হলগুলি, শুটিং নিয়ে সিদ্ধান্ত মঙ্গলবার ]

দমদম ডগ স্কোয়াডের ক্যানালে এখনও থাকত মায়া। ভারপ্রাপ্ত ডিএসপি নরেন্দ্রনাথ দত্ত বলেন, অত্যন্ত প্রিয় ও দক্ষ এই না মানুষ সহকর্মীর মৃত্যুতে আমরা শোকাহত। রবিবারই তারা মৃত্যু হয় হার্ট অ্যাটাকে। সোমবার তাঁকে গার্ড অফ অনার দেন শিয়ালদহ রেল পুলিশের সুপার বি ভি চন্দ্রশেখর ও আধিকারিকরা। এখন দু’টি স্নিফার ডগ রইল শিয়ালদহ রেল পুলিশের কাছে।

[ আরও পড়ুন: ‘ঘরের জানালাগুলো খোলা রাখুন’, করোনা রুখতে নতুন দাওয়াই মমতার ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement