১৭ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ৩ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

খেলার সময় শ্বাসনালীতে পেরেক আটকে বিপত্তি! খুদের প্রাণ বাঁচাল SSKM

Published by: Tiyasha Sarkar |    Posted: June 27, 2021 4:19 pm|    Updated: June 27, 2021 4:19 pm

SSKM hospital perform rare surgery on sunday to save a child | Sangad Pratidin

ছবি: প্রতীকী

অভিরূপ দাস: খেলতে খেলতে পেরেক গিলে ফেলেছিল উত্তর দিনাজপুরের (North Dinajpur) এক খুদে। যা শ্বাসনালীতে আটকে দম বন্ধ হওয়ার অবস্থা। অবশেষে শিশুটির প্রাণ বাঁচাল এসএসকেএম (SSKM) হাসপাতাল। বর্তমানে সেখানেই রয়েছে খুদে।

জানা গিয়েছে, উত্তর দিনাজপুরের ইটাহারের ডিঙ্গি এলাকার বাসিন্দা ওই শিশুটির বয়স ২ বছর ৭ মাস। নাম মুস্তাকিন আলি। শনিবার খেলতে খেলতে হঠাৎ পেরেক গিলে ফেলে সে। পরিস্থিতি বেগতিক বুঝে তড়িঘড়ি খুদেকে রায়গঞ্জ হাসপাতালে নিয়ে যায় পরিবারের সদস্যরা। কিন্তু সেখানে প্রয়োজনীয় যন্ত্রপাতি না থাকায় শিশুটিকে রেফার করা হয় মালদহ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। সেখানেও ব্রঙ্কিওস্কপির ব্যবস্থা ছিল না। ফলে এক্স-রে করা হলেও সেখানে চিকিৎসা হয়নি। এরপর মুস্তাকিনকে রেফার করা হয় কলকাতার এসএসকেএম হাসপাতালে। রবিবার সকাল ৭ টা নাগাদ শিশুটিকে নিয়ে হাসপাতালে পৌঁছয় বাবা-মা। খুদের অবস্থা দেখে সঙ্গে সঙ্গে ফের তার এক্স-রে করা হয়।

SSKM hospital perform rare surgery on sunday to save a child
খুদের শ্বাসনালীতে আটকে থাকা পেরেক।

[আরও পড়ুন: কসবা ভুয়ো টিকা কাণ্ড: প্রতারিতদের খুঁজে টিকা দিতে চায় পুরসভা, জানালেন ফিরহাদ]

এক্স-রে রিপোর্টে দেখা যায়, শ্বাসনালীর ডানদিকে আটকে রয়েছে পেরেক। এদিকে ততক্ষণে খুদের শ্বাসকষ্ট শুরু হয়েছে। অক্সিজেন স্যাচুরেশন নেমে গিয়েছিল ৯৪ তে। ডা. অরুনাভ সেনগুপ্তের (ইএনটি বিভাগের বিভাগীয় প্রধান) তত্ত্বাবধানে ডা. সন্দীপ্তা মিত্র, ডা. মৃদুল জানেজা, ডা. কামরান আহমেদ ও ডা. স্পন্দিতা ঘোষ রিজিট ব্রঙ্কিওস্কপির মাধ্যমে খুদের শ্বাসনালীতে আটকে থাকা পেরেক বের করে আনেন। এই পদ্ধতিতে রোগীকে সম্পূর্ণ অজ্ঞান করে গলায় নল ঢোকানো হয়। নলের সামনে থাকে আলো, ক্যামেরা। যার মাধ্যমে ভিতরটা দেখা যায়। হাসাপাতাল সূত্রে জানা গিয়েছে, বর্তমানে সুস্থ রয়েছে মুস্তাকিন। তবে আপাতত ৪৮ ঘণ্টা তাঁকে পর্যবেক্ষণে রাখা হবে। দুই হাসপাতাল ঘুরে অবশেষে ছেলেকে সুস্থ করতে পেরে স্বস্তিতে খুদের বাবা-মা।

[আরও পড়ুন: দূরত্ব ভুলে BJP’র সঙ্গে ফের ঘনিষ্ঠতা বাড়াচ্ছেন রাজীব, জোড়া চিঠি পাঠালেন নেতৃত্বকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement