BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কলকাতায় ফের সিমবক্স প্রতারণা, কসবা থেকে গ্রেপ্তার অভিযুক্ত

Published by: Sayani Sen |    Posted: September 22, 2021 2:04 pm|    Updated: September 22, 2021 3:44 pm

STF arrest a person from Kasba in simbox scam case । Sangbad Pratidin

অর্ণব আইচ: ফের কলকাতায় সিমবক্স প্রতারণা। কসবায় তল্লাশি চালিয়ে একজনকে গ্রেপ্তার করল কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স বা এসটিএফ (STF)। তিনটি সিমবক্স, রাউটার, সিপিইউ, মিডিয়া কনভার্টার, সিমকার্ড বাজেয়াপ্ত করেছেন আধিকারিকরা। 

কলকাতা পুলিশের এসটিএফ মঙ্গলবার কসবার সুইনহো লেনে হানা দেয়। সেখান থেকে অমিত গুপ্ত নামে একজনকে গ্রেপ্তার করা হয়। ধৃতের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪১৯, ৪২০, ৪৬৫, ৪৬৮, ৪৭১ এবং ১২০ বি ধারায় মামলা রুজু হয়েছে। ধৃত বড়সড় কোনও চক্রের সঙ্গে যুক্ত কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।

[আরও পড়ুন: WB By-Election: ভবানীপুরে ভোটপ্রচারে পুলিশের সঙ্গে বচসা সুকান্ত মজুমদারের, ক্ষুব্ধ প্রার্থী প্রিয়াঙ্কাও]

সম্প্রতি সাইবার অপরাধের মূল হাতিয়ার হয়ে উঠছে এই সিমবক্স। আসলে এটা এমন এক যন্ত্র যার সাহায্যে আন্তর্জাতিক কলকে (International calls) লোকাল কল হিসেবে দেখানো যায়। আর সেই কারণেই এর ব্যবহার এত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে অপরাধীদের কাছে। সহজ ভাষায় বলতে গেলে, সিমবক্স হল এক ধরনের সিম ব্যাংক। এর মধ্যে শতাধিক সিম কার্ড ঢোকানো যায়। বিশেষ প্রযুক্তি ব্যবহার করে বিদেশ থেকে আসা কলকে লোকাল নম্বরে ডাইভার্ট করে দেওয়া যায় সিমবক্সের সাহায্যে। এর ফলে আন্তর্জাতিক স্তরে কোনও অপরাধ হলে সহজে তা বোঝা যায় না।

চলতি মাসের ২ তারিখ দমদম বিমানবন্দর এলাকা থেকে সিমবক্স (Simbox) ও অন্যান্য উচ্চপ্রযুক্তির একাধিক সামগ্রী-সহ ৩ জনকে গ্রেপ্তার করা হয়েছিল। তাদের কাছ থেকে ২৩ টি সিমবক্স, ২৫৬টি সিমের স্লট, ওয়াইফাই মডেম বাজেয়াপ্ত করেছে রাজ্য পুলিশের এসটিএফ। তিনজনের মধ্যে বাংলাদেশি ব্যক্তিই গোটা চক্রের মাথা বলে মনে করা হচ্ছে। এরপর নদিয়ার নাকাশিপাড়া থেকেও সিমবক্স উদ্ধার করেন এসটিএফের তদন্তকারীরা। শনিবার রাতেই আবার ভারত-বাংলাদেশ সীমান্ত বনগাঁর পেট্রাপোল থেকে এক বাসিন্দা-সহ ২ জন গ্রেপ্তার, সঙ্গে বাজেয়াপ্ত অন্তত ৭টি সিমবক্স। 

[আরও পড়ুন: Viral Video: যোগী আদিত্যনাথকে কটাক্ষ করে মা উড়ালপুলে উদ্দাম নাচ! বড় শাস্তির মুখে স্যান্ডি সাহা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement