BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৮  রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Students Credit Card: বাংলার বাইরেও জনপ্রিয় মমতার প্রকল্প, ঋণের আবেদন ১২,০০০ পড়ুয়ার

Published by: Sucheta Sengupta |    Posted: July 25, 2021 3:18 pm|    Updated: July 25, 2021 5:03 pm

Students credit Card: applications submitted from outside Bengal as CM Mamata Banerjee's project gets popular | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বাংলার সীমানা ছাড়িয়ে জাতীয় স্তরে জনপ্রিয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রকল্প। খুব অল্প সময়ের মধ্যেই চাহিদার শীর্ষে তাঁর নবতম প্রকল্প – স্টুডেন্টস ক্রেডিট কার্ড (Students credit card)। দরিদ্র, মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশোনা, জ্ঞানার্জনের পথ আরও মসৃণ করে মুখ্যমন্ত্রী এই স্টুডেন্টস ক্রেডিট কার্ডের কথা ভেবেছেন এবং তা ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। আর তার পরপরই দেখা গেল, শুধু পশ্চিমবঙ্গেই নয়। বাংলার বাইরে একাধিক রাজ্য থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন জানিয়েছে প্রচুর পড়ুয়া। আবেদন যাচাইয়ের পরই তাঁরা ঋণ পাবেন, এমনই খবর সরকারি সূত্রে।

উচ্চশিক্ষায় কোনওভাবেই আর বাধা হবে না দারিদ্র। ছাত্রসমাজকে এগিয়ে দিতে এমনই সংকল্প নিয়েছিলেন মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। তাই তাঁর ভাবনায় এসেছে স্টুডেন্টস ক্রেডিট কার্ডের সুবিধা। এই কার্ডে সর্বোচ্চ ১০ লক্ষ টাকা ঋণ পাবে পড়ুয়ারা। পরে উপার্জনক্ষম হলে সেই ঋণ শোধ করে দেওয়া যাবে। মাধ্যমিক থেকে পোস্ট ডক্টরেট সর্বত্র পর্যন্ত পড়াশোনার বিভিন্ন ধাপে এই আর্থিক সুবিধা পাবে পড়ুয়ারা। উচ্চশিক্ষা দপ্তর নির্দেশিকায় এও জানিয়েছে, শুধু প্রথাগত পড়াশোনাই নয়, কেউ IAS, IPS, WBCS বা IIT, IIM-এর মত প্রতিষ্ঠানে ভরতির জন্য কোচিং নিতে গেলেও স্টুডেন্ট ক্রেডিট কার্ড থেকে ঋণ পাওয়া যাবে।

[আরও পড়ুন: Mamata Banerjee: দিল্লি সফরের আগেই মন্ত্রিসভার বিশেষ বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী]

এই প্রকল্প চালু হওয়ার পর পর জনপ্রিয়তা রাজ্যের গণ্ডি ছাড়িয়ে দেশজুড়ে ক্রমশ বাড়ছে। উচ্চশিক্ষা দপ্তর সূত্রে খবর, এখনও পর্যন্ত বিভিন্ন রাজ্য থেকে স্টুডেন্টস ক্রেডিট কার্ড নেওয়ার জন্য ১২ হাজারের বেশি আবেদন জমা পড়েছে। তার মধ্যে শুধু কর্ণাটক থেকে এসেছে ৭৫০০-র বেশি আবেদন। এছাড়া ওড়িশা থেকে ৯০০, তেলেঙ্গানা থেকে ৩০০, অন্ধ্রপ্রদেশ থেকে ৬০০, মহারাষ্ট্র থেকে ৩৫০, উত্তরপ্রদেশ থেকে ৩৩০, দিল্লি থেকে ২০০ ও তামিলনাড়ু থেকে ২৮০ জনেরও বেশি পড়ুয়া আবেদন করেছেন বাংলার এই সুবিধা পেতে। এছাড়া জম্মু-কাশ্মীর, অরুণাচল, উত্তর-পূর্বাঞ্চলের প্রায় সব রাজ্য, এমনকী গুজরাট থেকেও আবেদন এসেছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: আপার প্রাইমারি নিয়োগ সংক্রান্ত অভিযোগ জমার সময়সীমা বাড়ল, স্বস্তিতে চাকরিপ্রার্থীরা]

এই ক্রেডিট কার্ডের মাধ্যমে ম্যানেজমেন্ট, নার্সিং-সহ (Nursing) বেশ কিছু পেশাদার কোর্সে পড়ার চাহিদা বেশি বলেই জানা গিয়েছে। এই ক্রেডিট কার্ডের আবেদন করেছেন, তাঁদের একটা বড় অংশই নার্সিং নিয়ে পড়তে চান। ইতিমধ্যে সব মিলিয়ে প্রায় ৪২ হাজারের বেশি ছাত্রছাত্রীর ফর্ম জমা পড়েছে। আবেদন যাচাইয়ের কাজ চলছে। সংশ্লিষ্ট দপ্তর সূত্রে আরও খবর, রাজ্যের মধ্যে উত্তর ২৪ পরগনা জেলা থেকে এখনও পর্যন্ত সর্বাধিক ফর্ম জমা পড়েছে। তারপরেই রয়েছে কলকাতা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×