৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

দীপঙ্কর মণ্ডল: আশঙ্কা ছিল যাদবপুরের ছায়া দেখা যেতে পারে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। ‘হোক কলরব’ আন্দোলনকে সহমর্মিতা জানিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন উৎসবে একসময় রাজ্যপালের হাত থেকে শংসাপত্র নিতে রাজি হননি বেশ কিছু ছাত্রছাত্রী। বুধবার কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক-সহ কয়েকটি পরীক্ষার কৃতীদের সংবর্ধনা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অনুষ্ঠানেই মুখ্যমন্ত্রীর হাতে জেনকিনসে শিক্ষক বদলি ইস্যুতে এক স্মারকলিপি তুলে দেয় পাঁচ পড়ুয়া। মুখ্যমন্ত্রী তাঁদের স্মারকলিপি গ্রহণ করেছেন বলেও খবর।

এদিকে, কোচবিহারের জেনকিনস স্কুলের এক শিক্ষককে বদলির জেরে প্রায় অচলাবস্থা তৈরি হয়েছে। ইংরেজির শিক্ষক শংকর দত্তকে সম্প্রতি পুরুলিয়ায় বদলি করা হয়েছে। বর্তমান ও প্রাক্তন পড়ুয়ারা প্রবল বিক্ষোভ দেখাচ্ছেন। যার জেরে সোম ও মঙ্গলবার স্কুল বন্ধ ছিল। তবে বুধবার শর্তসাপেক্ষে স্কুল খুলতে পেরেছেন প্রধান শিক্ষক।

প্রসঙ্গত, এবার উচ্চ মাধ্যমিকে প্রথম দশ জনের দীর্ঘ তালিকায় জেনকিনসের পাঁচ পড়ুয়া আছেন। অনুষ্ঠান শুরুর আগেই জানা গিয়েছিল ওই পাঁচ পড়ুয়া মুখ্যমন্ত্রীর হাতে একটি স্মারকলিপি তুলে দেবেন। ইংরেজি বিষয়ের শিক্ষক বদলি হলে স্কুলের পঠনপাঠন ব্যাহত হবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে ওই স্মারকলিপিতে। তবে যাদবপুরের মতো পড়ুয়ারা এখানে মুখ্যমন্ত্রীর শংসাপত্র প্রত্যাখ্যান করবেন না। তা তারা করেওনি। কিন্তু অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর হাতে স্মারকলিপি তুলে দেন তাঁরা।

letter

[ আরও পড়ুন: দুর্গাপুরে বিজেপির বিজয় মিছিলে চলল গুলি, জখম ৩ ]

কৃতী পড়ুয়া ও তাদের অভিভাবকরা জানিয়েছেন, জেনকিনসে শিক্ষক বদলি রদ করার আবেদন জানানো হয়েছে লিখিতভাবে। সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতি এই সরকারি প্রক্রিয়ায় তীব্র নিন্দা জানিয়েছে। ইতিমধ্যে সমিতি স্কুল শিক্ষা দপ্তরকে চিঠি দিয়ে বদলি রদ করার দাবি করেছে। সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসুর অভিযোগ, নির্দিষ্ট শিক্ষককে বদলি করার পিছনে রাজনৈতিক চক্রান্ত কাজ করছে।

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, নাসা থেকে ভাষা, সব জায়গায় বাংলার ছেলেমেয়েরা পরামর্শ দেন। তবে ছাত্রছাত্রীদের বই আর কম্পিউটারে মুখ ঢেকে রাখতে নিষেধ করেছেন মুখ্যমন্ত্রী। শরীরের দিকে যত্ন নেওয়ার কথা বলেছেন তিনি। এও বলেছেন, এবছর ছাত্রছাত্রীদের ভরতির ক্ষেত্রে কোনও সমস্যা হবে না। রাজ্যে নতুন ইঞ্জিনিয়ারিং, মেডিক্যাল কলেজ খুলছে। ইউনিভার্সিটিও বাড়ছে। তাই আসন কম পড়বে না বলে দাবি করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

[ আরও পড়ুন: ছাগল নিয়ে বিবাদে লাগল রাজনীতির রং, খুন বিজেপি কর্মী ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং