১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

গলদ অন্য পরিষেবায়? এনআরএসের সুতোর মান খারাপ নয়, বলছে প্রাথমিক রিপোর্ট

Published by: Tiyasha Sarkar |    Posted: March 3, 2020 9:11 am|    Updated: March 3, 2020 9:11 am

Surgical thred not of poor quality, says report on monday

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: NRS হাসপাতালে অস্ত্রোপচারে ব্যবহৃত সুতোয় খারাপ কিছুই নেই, প্রাথমিক রিপোর্ট হাতে আসার পর এমনটাই জানালেন তদন্তকারীরা। ইতিমধ্যেই প্রয়োজনীয় আরও কিছু পরীক্ষার জন্য হিমাচলপ্রদেশ পাঠানো হয়েছে অস্ত্রোপচারে ব্যবহৃত সুতো। সেই রিপোর্টের ভিত্তিতেই সুতোর মান সম্পর্কে নিশ্চিত হবেন তদন্তকারীরা। কিন্তু প্রাথমিক রিপোর্ট অনুযায়ী সুতোর মান যদি খারাপ না হয়ে থাকে, সেক্ষেত্রে কেন অস্ত্রোপচারের পর একাধিক শিশুমৃত্যুর ঘটনা? উঠছে প্রশ্ন।

একাধিকবার সেলাইয়ের কারণে কয়েকদিনের ব্যবধানের নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালে দুই শিশু মৃত্যুতে প্রশ্ন উঠতে শুরু করে অস্ত্রোপচারে ব্যবহৃত সুতোর মান নিয়ে। যার জেরে বেশ চাপে পড়তে হয় হাসপাতালকে। তাই সুতো প্রসঙ্গে মুখ না খুললেও বাধ্য হয়ে কয়েকদিন আগেই আপাতত SNCU  বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতাল। জানানো হয়, আপাতত কয়েকদিন স্পেশ্যাল নিউবর্ন কেয়ার ইউনিট খালি করে, তাকে জীবাণুমুক্ত করা হবে। আপাদমস্তক পালটে ফেলা হবে ইউনিটটি। পরিকাঠামোগত পরিবর্তনও করা হতে পারে। সে ক’টি দিনের জন্য পেডিয়াট্রিক সার্জারি বিভাগে শিশুদের স্থানান্তরিত করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সেখানেই আপাতত খুদেদের দেখভাল, চিকিৎসা চলবে বলে জানানো হয়।

[আরও পড়ুন: বিজেপির সঙ্গে বাম-কংগ্রেসের সেটিং! মমতার কটাক্ষের কড়া জবাব দিলেন সেলিম]

তবে হাসপাতাল এই ব্যবস্থা নিলেও সুতোর মান নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছিল। অস্ত্রোপচারের পর যে ২৩ শিশুর অবস্থা ক্রমশ খারাপ হয়েছে তাঁদের পরিবারের তরফেও সুতো নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। তবে রিপোর্ট হাতে আসার পর স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে অস্ত্রোপচারে ব্যবহৃত অন্যান্য সরঞ্জাম নিয়ে। যদিও এপ্রসঙ্গে এখনও মুখ খোলেনি হাসপাতাল কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: ‘সামান্য বিষয়’, কলকাতার রাস্তায় ‘গোলি মারো’ স্লোগান নিয়ে প্রতিক্রিয়া রাজ্যপালের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে