১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা আবহের মাঝেই খাতা দেখা শেষ, জুনের মাঝামাঝি প্রকাশিত হবে মাধ্যমিকের ফল

Published by: Paramita Paul |    Posted: April 29, 2020 9:53 pm|    Updated: April 29, 2020 9:53 pm

The result of Madhyamike will be out on mid of June

দীপঙ্কর মণ্ডল: দু’মাস আগে শেষ হয়েছে রাজ্যের মেগা পরীক্ষা মাধ্যমিক। ১০ লক্ষেরও বেশি ছাত্রছাত্রী ফল প্রকাশের অপেক্ষায়। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক হলে মাধ্যমিকের ফল প্রকাশ হবে। করোনা সতর্কতার জেরে ১০ জুন পর্যন্ত রাজ্যের স্কুল বন্ধ। তারপর স্থগিত থাকা উচ্চ মাধ্যমিকের পরীক্ষা হবে। সিবিএসই বা আইসিএসই কোনও বোর্ডই দ্বাদশের পরীক্ষা কবে হবে তা জানাতে পারেনি। আইসিএসই-র স্থগিত থাকা দশমের পরীক্ষা কবে হবে তা নিয়েও কোনও সিদ্ধান্ত হয়নি।

২৭ মার্চ শেষ হয়েছে মাধ্যমিক। খাতা দেখা শেষ। কিন্তু লকডাউনের কারণে প্রধান পরীক্ষকদের বাড়িতে সব খাতা পৌঁছয়নি। আগামী মাসে পরিস্থিতি স্বাভাবিক হলে খাতাগুলি যাবে। তারপর হবে স্ক্রুটিনি। এরপর নম্বর যাবে মধ্যশিক্ষা পর্ষদে। নিজস্ব সার্ভারে তা তোলার পর মার্কশিট ছাপতে দেবে পর্ষদ। প্রধান পরীক্ষকরা জানিয়েছেন, সব উত্তরপত্র পাওয়ার পর গোটা প্রক্রিয়া শেষ হতে প্রায় আরও দুই সপ্তাহ লাগে। তাই ১৫ জুনের আগে মাধ্যমিকের ফল প্রকাশ সম্ভব নয়।২৩ মার্চ থেকে উচ্চ মাধ্যমিকের পাশাপাশি একাদশ শ্রেণির পরীক্ষাও স্থগিত হয়ে যায়। ইতিমধ্যেই রাজ্য সরকার ঘোষণা করেছে একাদশ শ্রেণির বাকি পরীক্ষাগুলি আর হবে না। সবাই দ্বাদশ শ্রেণিতে উঠে যাবে।

[আরও পড়ুন : খোদ কলকাতা হাই কোর্টের অন্দরে এবার করোনা আতঙ্ক, বন্ধ বিশেষ বেঞ্চগুলিও]

কলেজ-বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে প্রথম সেমেস্টার হবে না। স্নাতক এবং স্নাতকোত্তরে শেষ সেমেস্টার পরীক্ষাই শুধু হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রস্তাব দিয়েছে কলেজ-বিশ্ববিদ্যালয়ের সেশন শুরু হোক সেপ্টেম্বর মাস থেকে। এদিন শিক্ষামন্ত্রী বলেন, রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলি এই বিষয়ে সিদ্ধান্ত নেবে। আইসিএসই ও আইএসসি পরীক্ষাও স্থগিত আছে। স্থগিত আছে সিবিএসই—র পরীক্ষাও। কবে আইসিএসই-র বাকি পরীক্ষাগুলি তা নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন ‘কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস’-এর চিফ এক্সিকিউটিভ জেরি অ্যারাথুন।

উচ্চমাধ্যমিকে পরীক্ষার্থী সংখ্যা প্রায় ৮ লক্ষ। ফিজিক্স, নিউট্রিশন, এডুকেশন ও অ্যাকাউন্ট্যান্সি পরীক্ষা ছিল ২৩ মার্চ। কেমেস্ট্রি, ইকোনমিক্স, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সিয়ান, অ্যারাবিক এবং ফ্রেঞ্চ বিষয়ের পরীক্ষা ছিল ২৫ মার্চ। স্ট্যাটিসটিক্স, জিওগ্রাফি, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্টের পরীক্ষা ছিল ২৭ মার্চ। এই তিনদিনের পরীক্ষা হবে জুনের ১০ তারিখের পর।

[আরও পড়ুন : ‘আমিও মানুষ, আমার মাথা যন্ত্রণা করছে’, বিরোধীদের রাজনীতি বন্ধ করার ডাক মমতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে