BREAKING NEWS

২৩ জ্যৈষ্ঠ  ১৪২৭  শনিবার ৬ জুন ২০২০ 

Advertisement

কয়েক ঘণ্টার মধ্যেই ঝেঁপে বৃষ্টি কলকাতায়,পুজোর আগেই নিম্নচাপের ভ্রুকুটি

Published by: Bishakha Pal |    Posted: September 22, 2019 3:21 pm|    Updated: September 22, 2019 3:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোটা এবার বোধহয় বৃষ্টির মধ্যেই কাটবে বঙ্গবাসীর। বঙ্গোপসাগরে ক্রমশ ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। আর তার জেরেই আগামী কয়েক ঘণ্টার মধ্যেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় হালকা ও মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রয়েছে বজ্রপাতের সম্ভাবনাও। এছাড়া উত্তরবঙ্গেও বৃষ্টি হবে বলে খবর।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গে নিম্নচাপ ক্রমশ ঘনীভূত হচ্ছে। তার জেরেই আগামী এক-দেড় ঘণ্টার মধ্যেই কলকাতা ও শহরতলীতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দক্ষিণ দিনাজপুর, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর-সহ একাধিক জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গলবার পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। নিম্নচাপটি অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে সরবে। কিন্তু তাতেও রেহাই পাবে না পুজোর বাংলা। দখিনা-পুবালি বাতাসের হাত ধরে নিম্নচাপ আরও শক্তি বাড়াবে। তার হাত ধরেই নতুন করে সক্রিয় হবে বর্ষা। ২৩ সেপ্টেম্বর, সোমবার থেকে বাড়বে বৃষ্টি। তার পরেরদিনও বৃষ্টির সম্ভাবনা প্রবল। ২৫ ও ২৬ সেপ্টেম্বর আরও বাড়তে পারে বৃষ্টির পরিমাণ। তাই পুজোর প্রস্তুতি যে কিছুটা হলেও বৃষ্টির জন্য বাধা পেতে পারে, তা বলাই বাহুল্য।

[ আরও পড়ুন: ‘অভিভাবক হিসাবে গিয়েছি’, যাদবপুর কাণ্ডে অবস্থান স্পষ্ট করলেন রাজ্যপাল ]

পুজোর আগে বৃষ্টির আশঙ্কার পাশাপাশি আমবাঙালির মনের কোণে ঘুরপাক খাচ্ছে একটাই দুশ্চিন্তা। তাঁদের একটাই প্রশ্ন, পুজোর ঘোরাফেরার পরিকল্পনাও কি ভেস্তে দিতে বৃষ্টি? আবহাওয়া দপ্তর অবশ্য এ বিষয়ে কোনও সুস্পষ্ট উত্তর এখনও দেয়নি। তবে আবহবিদদের দাবি, বর্ষা বিদায়ের একদম গায়ে গায়েই এবছর পুজোর নির্ঘণ্ট। দুর্গাপুজো শুরু হচ্ছে ৪ অক্টোবর। দশমী ৮ অক্টোবর। এই সময়ে ঝেঁপে বৃষ্টি যে হবে না, তা বুক ঠুকে বলতে পারছে না আবহাওয়া দপ্তর। কারণ আনুষ্ঠানিকভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে বর্ষা বিদায় নেয় ১০ অক্টোবর। অর্থাৎ, পুজো এবার খাতায় কলমে বর্ষার মধ্যেই। উপরন্তু ইদানীং নিম্নচাপের দৌলতে বিদায়লগ্নেও আচমকা বর্ষা মারমুখী হয়ে উঠতেই পারে।

[ আরও পড়ুন: ‘ছাত্ররা একশো বার ভুল করবে’, বাবুলের সুরে শোধরানোর বার্তা লকেটের ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement